ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিএনপি

স্বপদে ক্লিন ইমেজের লে. জে. (অব.) মাহবুব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৬
স্বপদে ক্লিন ইমেজের লে. জে. (অব.) মাহবুব

ঢাকা: নিরেট-নিপাট ভদ্রলোক, ক্লিন ইমেজের অধিকারী সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান পুনরায় বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে ঠাঁই পেয়েছেন। তার এ পুন:নিয়োগ খালেদা জিয়ার সময়োচিত, শুভ চিন্তা ও বুদ্ধির বহি:প্রকাশ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।


 
শনিবার (০৬ আগস্ট) ঘোষিত ১৯ সদস্যের স্থায়ী কমিটিতে ৭ নম্বরে আছেন সৎ নির্মোহ, নির্ভেজাল এ রাজনীতিবিদ।
 
অত্যন্ত সহজ-সরল, সদা হাস্যোজ্জ্বল, নীতি ও আদর্শবান লে. জে. (অব.) মাহবুবুর রহমান গত কমিটিতে থাকাকালীন দলীয় আনুগত্যের পাশাপাশি জাতীয় ইস্যুতে সব সময় ন্যায়সঙ্গত কথাটিই বলেছেন। দলের হীন স্বার্থে দেশ ও জাতির ক্ষতি হয় এমন কোনো কথা বা অবস্থান তিনি কখনো নেননি।
 
তিনি অনেকবার বলেছেন, বেশিরভাগ সময় বিএনপির ইতিবাচক চিন্তা ও কর্মকাণ্ডকে জামায়াত নেতিবাচক দিকে ঘুরিয়ে দিয়েছে। জামায়াত-বিএনপির জন্য একটা আপদই বটে। ভবিষ্যতে কর্মসূচি দেওয়ার আগে বিষয়টি নিয়ে তাদের সঙ্গে খোলা-মেলা আলাপ করা হবে। তারা যদি অবস্থান পরিবর্তন না করে তাহলে হয় তাদের সরিয়ে দেওয়া হবে, না হয় তাদের কাছ থেকে বিএনপি সরে আসবে।
 
মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী লে. জে. (অব.) মাহবুব বিএনপি-জামায়াত জোটের শীর্ষ নেতা হওয়া সত্ত্বেও  মানবতাবিরোধী অপরাধের বিচারের পক্ষে সরাসরি অবস্থান নিয়েছেন। এ ইস্যুতে শাহবাগে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চকে সমর্থন করেছেন। দল ও জোটের রক্তচক্ষু উপেক্ষা করে শেষ দিনটা পর্যন্ত তিনি ছিলেন গণজাগরণ মঞ্চের পক্ষে।
 
গণজাগরণ মঞ্চের উত্তাল সময়গুলোতে জাতীয় প্রেসক্লাবে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে এর পক্ষে কথা বলতে গিয়ে ২০দলীয় জোটে থাকা ভুঁইফোর রাজনৈতিক দলের টোকাই নেতাদের রোষানলেও পড়তে হয়েছে তাকে।
 
কখনো কখনো বিএনপিতে থাকা জামায়াতপন্থি নেতাদের বিরাগ-ভাজন হয়েছেন লে. জে. (অব.) মাহবুবুর রহমান। কেউ কেউ তাকে সরকারপন্থি হিসেবেও চিহ্নিত করার চেষ্টা করেছেন।
 
একটুতেই গুটিয়ে যাওয়া বিএনপির বেশিরভাগ নেতাই যখন মুখে কুলুপ এঁটে বসে থাকেন, ঠিক তখন সরলমনা লে. জে. (অব) মাহবুর রহমান অনেক বিষয়-ই অকপটে বলে ফেলেন। সত্যকে সত্য বলতে তার বিন্দুমাত্র দ্বিধা নেই।
 
এমন বৈশিষ্ট্যের কারণে অনেকেই ধারণা করেছিলেন হয়তো বা দলীয় পদ হারাবেন লে. জে. (অব.) মাহবুবর রহমান। কিন্তু তেমনটি ঘটেনি। সৎ, নীতিবান, ব্যক্তিত্ব সম্পন্ন এ মানুষটিকে সঠিক মূল্যায়নই করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।
 
বাংলাদেশ সময়: ২২২১ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৬
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।