ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সাংবিধানিক অ্যাসেম্বলি গঠনের প্রস্তাব দাতারা জ্ঞানপাপী: আমু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মে ৯, ২০১১
সাংবিধানিক অ্যাসেম্বলি গঠনের প্রস্তাব দাতারা জ্ঞানপাপী: আমু

ঢাকা: সংবিধান সংশোধন করার জন্য যারা সাংবিধানিক অ্যাসেম্বলি গঠনের কথা বলছেন তাদের জ্ঞানপাপী বলে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য আমির হোসেন আমু।

পাশাপাশি তিনি সংবিধান সংশোধনে অ্যাম্বেবলি গঠরে প্রস্তাব নাকচ করে জাতির জন্য যেটা মঙ্গলজনক সেটাই করা হবে বলে উল্লেখ করেছেন।



সোমবার দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটি(ডিআরইউ) মিলনায়তনে ড. এম ওয়াজেদ মিয়ার ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ঢাকা জেলা শাখা আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সংবিধান সংশোধনের বিষয়ে যারা অ্যাসেম্বলি গঠনের প্রস্তাব দিচ্ছেন, তারা জ্ঞানপাপী। কেননা যখন একটা মূল সংবিধান গঠন করা হয় কখনই অ্যাসেম্বলি গঠন করা হয়ে থাকে। সংবিধন সংশোধনে বাংলাদেশতো দুরের কথা, বিশ্বের কোথাও এর নজির নেই। তারপরও যারা এটা বলছেন, তারো গায়ের জোরেই বলছেন।

তারা মনে করেন শিক্ষার ব্যাপারে বাংলার জনগণ এখনও পিছিয়ে রয়েছে। তাদের যা বোঝানো যাবে, তাই বুঝবে। কিন্তু পরিস্থিতি বদলে গেছে। তাই তাদের প্রস্তাব হালে পানি পাচ্ছে না।  

আওয়ামী লীগের কেন্দ্রীয় এ নেতা বিএনপিকে ইঙ্গিত করে বলেন, সংবিধানের প্রস্তাবনা ও মুলধারায় তারাই ছুরি চালিয়েছে। আমরা তাতে ছুরি চালাইনি। বরং আমরা সংবিধানের মূল চরিত্র ফিরিয়ে আনতে যা করা প্রয়োজন, সে চেষ্টাই করা হচ্ছে। সংবিধান ১৪ বার সংশোধিত হয়েছে। যার বেশিরভাগ সময়ে তারাই ক্ষমতায় ছিলেন। ওই সময়তো তারা এখনকার মতো চিন্তা করেননি।

তবে তাদের শুভ বুদ্ধির উদয় হবে এমনটা আশাবাদ ব্যক্ত করে তাদেরকে সংবিধান সংশোধনের আলোচনায় অংশ নেওয়ার আহবান জানান তিনি।

সংগঠনটির সিনিয়র সহ সভাপতি সৈয়দা রাজিয়া মোস্তফার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন সৈয়দ হাসান ইমাম, কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক এম এ করিম, বাংলাদেশ সাংস্কৃতিক জোটের অরুন সরকার রানা, মুক্তিযোদ্ধা হেমায়েত উদ্দীন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১৮ঘণ্টা, মে ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।