ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

দেশের স্বার্থে কাজ করার আহবান তারেকের

সালেহ শিবলী, লন্ডন প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, জুলাই ৪, ২০১০

লন্ডন: দীর্ঘ প্রায় সাড়ে ৩ বছর পর বিএনপির অনেক নেতার সঙ্গে একত্রে বসলেন দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। প্রায় ৭ঘণ্টার এই রুদ্ধদ্বার বৈঠকে বিএনপির ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের কমপক্ষে ৪০টি দেশের শীর্ষনেতারা অংশ নেন।

বৈঠকে তারেক রহমান দেশ ও দলের স্বার্থে বিদেশ নেতাদের কাজ করার আহবান জানিয়েছেন।

লন্ডনে অনুষ্ঠিত এ বৈঠকে রোববার বেলা আড়াইটার দিকে ক্রাচে ভর করে অনুষ্ঠানে আসেন তারেক রহমান। প্রথমেই তিনি সবার সঙ্গে কুশল বিনিময় করেন। পরিচিতি পর্ব শেষ হলে বিদেশ নেতারা বক্তব্য রাখেন। এসময় তারা দলের দু:সময়ে বিদেশ নেতারা গুরত্বপূর্ণ ভূমিকা পালন করলেও বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে তাদের যথোপযুক্ত পদ না দেওয়ার কথা উল্লেখ করেন।

পাশাপশি তারা বলেন, তারেক রহমান দেশি বিদেশি ষড়যন্ত্র ও মিথ্যা অপপ্রচারের শিকার।   ফখরুদ্দিন মইনউদ্দিনের সরকার আপ্রাণ চেষ্টা করেও তার বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণ করতে পারেনি। একইধারা এখনো অব্যাহত রয়েছে। বাংলাদেশের শান্তিকামী জনগণ তার নেতৃত্ব চায় উল্লেখ করে প্রায় সব নেতাই তারেক রহমানকে রাজনীতিতে সক্রিয় হওয়ার আহবান জানান।

বৈঠকে অংশ নিয়েছেন এমন একজন বিএনপি নেতা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেন, অনুষ্ঠানে উপস্থিত সকল নেতাই বক্তব্য দিয়েছেন। তারেক রহমান তাদের কথা শুনেছেন বেশী, কথা বলেছেন খুবই কম।

অনুষ্ঠানের শেষে সংক্ষিপ্ত বক্তব্যে তারেক রহমান বলেছেন, এখনো তিনি পুরোপুরি সুস্থ হননি। নিয়মিত তার চিকিৎসা চলছে। চিকিৎসকরা জানিয়েছেন তিনি পুরোপুরি সুস্থ হবেন না।

বৈঠকের একটি সূত্র জানায়, তারেক রহমান বলেছেন, আপনারাও বাইরে, আমিও দেশের বাইরে। আপনারা যে যেখানে আছেন, দলের স্বার্থের চেয়েও দেশের স্বার্থে বেশি কাজ করবেন। পুরোপুরি সুস্থ হলে আরও বড় পরিসরে সবার সঙ্গে মতবিনিময় করবেন বলে সবাইকে জানান।

বৈঠকে সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হয়নি। বৈঠকের সমন্বয়কারী বিএনপির আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য বিএনপি নেতা কমর উদ্দিন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেছেন, এটি আনুষ্ঠানিক বা রাজনৈতিক কোনো বৈঠক নয়। এটি তারেক রহমানের সঙ্গে বিদেশ শাখার নেতাদের স্রেফ কুশল বিনিময় অনুষ্ঠান। এ কারণে অনুষ্ঠানে সাংবাদিকদের প্রবেশাধিকার ছিল না।  

বৈঠকে অন্যদের মধ্যে যুক্তরাজ্য বিএনপি নেতা মিয়া মনিরুল আলম, ব্যারিস্টার এম এ সালাম, কয়সর আহমদ, ফিনল্যান্ড বিএনপি সভাপতি কামরুল হাসান জনি, স্পেন বিএনপি সভাপতি খোরশেদ আলম মজুমদার, পর্তুগাল বিএনপি সভাপতি অলিউল ইসলাম, অস্ট্রিয়া বিএনপি সভাপতি পজলুর রহমান বকুল, সুইডেন বিএনপি সভাপতি মহিউদ্দিন আহমেদ জিন্টু, ফ্রান্স বিএনপির আহবায়ক আহসানুল হক বুলুসহ প্রায় ১’শ নেতা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্যারোলে মুক্তি পেয়ে তারেক রহমান ২০০৮ সালের ১৩ সেপ্টেম্বর লন্ডনে চিকিৎসার জন্য আসেন। এরপর লন্ডনের হাতেগোনা কয়েকজন নেতা ছাড়া আর কারো  সঙ্গেই তিনি দেখা করেননি। সেই থেকে তিনি লন্ডনে চিকিসাধীন আছেন।

বাংলাদেশ সময়: ০৪৩০ঘণ্টা, জুলাই ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।