ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

লন্ডনে রোববার বৈঠকে বসছেন তারেক

সালেহ শিবলী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, জুলাই ৩, ২০১০
লন্ডনে রোববার বৈঠকে বসছেন তারেক

লন্ডন: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৩১টি বিদেশ শাখার নেতাদের সঙ্গে এই প্রথমবারের মতো বৈঠকে বসছেন খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

রোববার ৪ জুলাই লন্ডনে ঘরোয়া পরিবেশে দলের বিদেশ শাখার এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে অংশ নিতে এরই মধ্যে ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে দলের নেতারা লন্ডনে জড়ো হয়েছেন।

এরআগে গত ৯ মে প্রথমবারের মতো দলের যুক্তরাজ্য শাখার নেতাদের বৈঠক করেন তিনি। ওই বৈঠকের খবর প্রকাশের পর পরই বিশ্বের বিভিন্ন দেশের নেতারাও তারেক রহমানের সঙ্গে বসার আগ্রহ প্রকাশ করেন। এরই পরিপ্রেক্ষিতে দলের বিদেশ শাখার শীর্ষ নেতাদের সঙ্গে রোববার এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

তারেক রহমানের ঘনিষ্ট একটি সূত্র জানিয়েছে, বৈঠকে বিভিন্ন দেশে বিএনপি এবং অঙ্গ সংগঠনের বিদেশ শাখার সভাপতি, সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদকরা অংশ নেবেন।

এতে সমন্বয় করছেন বিএনপির আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি কমর উদ্দিন আহমাদ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডির সঙ্গে আলাপকালে কমর উদ্দিন বলেন, ‘সবাই বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে দেখা করতে চান। এ জন্যই এ আয়োজন। ’

তবে এ বৈঠকে আমেরিকা থেকে কোনো নেতা আসছেন না বলেও জানান তিনি।

তারেক রহমান জেলে থাকার সময় বিদেশ শাখার নেতারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। তবে তিনি চিকিৎসাধীন থাকায় বিদেশ শাখার নেতাদের সঙ্গে কথা বলা সম্ভব হয়ে উঠেনি।

তারেক রহমানের সঙ্গে যোগাযোগের সুযোগ পেয়ে বিদেশ শাখার নেতারা বেশ উৎফুল্ল।

কাতার বিএনপির সাংগঠনিক সম্পাদক শরিফুল হক সাজু বলেন, ‘দীর্ঘদিন পর এটি আমাদের জন্য একটি বড় সুযোগ। ’

বিগত সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে ৭ মার্চ তারেক রহমান গ্রেপ্তার হন। ২০০৮ সালের ১৩ সেপ্টেম্বর তিনি প্যারোলে মুক্তি পেয়ে চিকিৎসার জন্য লন্ডনে আসেন। সেই থেকে তিনি লন্ডনে চিকিৎসাধীন।

বাংলাদেশ সময়: ২২৪৬ ঘণ্টা, জুলাই ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।