ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দেড় হাজার রাজনৈতিক হয়রানিমূলক মামলার সিদ্ধান্ত রোববার

উবায়দুল্লাহ বাদল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

ঢাকা: ‘রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহার সংক্রান্ত জাতীয় কমিটির ২০তম বৈঠকে রোববার আরও দেড় হাজার রাজনৈতিক হয়রানিমুলক মামলা উপস্থাপন করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠেয় এ বৈঠকে সভাপতিত্ব করবেন কমিটির প্রধান আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।



মামলা প্রত্যাহারের সুপারিশ করতে এটিই কমিটির শেষ বৈঠক হতে পারে।

সূত্র জানায়, রাজনৈতিক হয়রানিমূলক মোট ৮ হাজার ৪৩০টি মামলার কমিটির ১৯তম বৈঠক পর্যন্ত ৫ হাজার ৫৩৯ টি মামলা প্রত্যাহারের সুপারিশ করা হয়েছে। বিবেচনার যোগ্য আরও প্রায় দেড় হাজার মামলার বিষয়ে সিদ্ধান্ত হবে ২০তম বৈঠকে। প্রায় দেড় হাজার মামলাকে কমিটি রাজনৈতিক হয়রানিমূলক না বলে বিবেচনা করে তালিকার বাইরে রেখেছে।    

প্রত্যাহারের সুপারিশ করা হয়েছে এমন মামলার মধ্যে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের একটি করে মামলা রয়েছে। বাকি সবগুলো মামলাই ছিলো মহাজোটের নেতা-কর্মীদের বিরুদ্ধে।  

২০০৯ সালের ২২ ফেব্রুয়ারি বিগত চারদলীয় জোট ও তত্তাবধায়ক সরকারের সময়কার রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহার সংক্রান্ত কমিটি গঠন করে সরকার। প্রতিমন্ত্রীকে সভাপতি করে মন্ত্রণালয় পর্যায়ে সাত সদস্যের একটি কমিটি এবং প্রতিটি জেলায় জেলা ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে চার সদস্যের কমিটি গঠন করা হয়।

মামলা প্রত্যাহারের আবেদনপত্র জেলা ম্যাজিস্ট্রেটের কাছে দাখিলের শেষ দিন ছিল ওই বছরের ৩১ মে। পরে তা কয়েক দফায় বাড়ানো হয়।

তবে প্রধান বিরোধী দল বিএনপির অভিযোগ, রাজনৈতিক হয়রানিমুলক মামলা প্রত্যাহারের তালিকায় তাদের নেতাকর্মীদের মামলা বিবেচনায় নেইনি কমিটি।

রাজনৈতিক জনসভায়, গণমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে একাধিকবার বিএনপি’র শীর্ষ পর্যায়ের নেতারা এক্ষেত্রে সরকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আনেন।  

তবে বিরোধী দলের এমন অভিযোগ অস্বীকার করেছেন কমিটির প্রধান আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

গত ৮ জুন কমিটির ১৯তম সভার পর আইনপ্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, তারা চুলচেরা বিশ্লেষণ করেই মামলা প্রত্যাহারের সুপারিশ করছেন। বিরোধী দলের নেতা-কর্মীদের মামলা প্রত্যাহারে জেলা কমিটি থেকে সুপারিশ না আসায় জাতীয় কমিটি সুপারিশ করেনি বলে তিনি জানান।

বাংলাদেশ সময় ১৯২৭ ঘণ্টা, জুলাই ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।