ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জিজ্ঞাসাবাদে কিছুটা নার্ভাস মুজাহিদ ও সাঈদী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৯ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

ঢাকা: রিমান্ডের তৃতীয় দিনের জিজ্ঞাসাবাদে কিছুটা নার্ভাস হয়ে পড়েছেন জামায়াতে ইসলামীর গ্রেপ্তার হওয়া দুই শীর্ষ নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও দেলাওয়ার হোসেন সাঈদী।

মামলার তদন্দকারী পুলিশ কর্মকর্তা এ কথা জানিয়েছেন।



মামলার অপর আসামি জামায়াত ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ডিবি দপ্তরে নেওয়া হতে পারে। আদালত একইসঙ্গে তিন নেতার রিমান্ড মঞ্জুর করলেও মতিউর রহমান নিজামী অসুস্থতার কারণ দেখিয়ে এ দু’দিন জিজ্ঞাসাবাদের মুখোমুখি হননি।

যা হোক, পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কার্যালয়ে দুই জামায়াত নেতাকে আজ শনিবার সকাল সাড়ে ৮টা থেকেই জিজ্ঞাসাবাদ শুরু করা হয়।

পল্টন থানার দায়ের করা ৩৭ নম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই জিল্লুর রহমান, পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল হক, মহানগর পুলিশ সদর দপ্তরের সহকারী পুলিশ কমিশনার (অপরাধ) ও গোয়েন্দা বিভাগের একজন সহকারী কমিশনারের সমন্বিত দল এ জিজ্ঞাসাবাদ করছেন।

জিজ্ঞাসাবাদ কমিটির কার্যক্রম তদারকি করছেন মহানগর গোয়েন্দা বিভাগের (দক্ষিণ) উপ-পুলিশ কমিশনার মনিরুল ইসলাম।

জিজ্ঞাসাবাদের সঙ্গে সম্পৃক্ত একটি সূত্র জানায়, শুক্রবার জামায়াতের দুই নেতাকে কয়েক দফায় মোট আট ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। রাতে তাদের ভাংচুর, পুলিশের উপর হামলা-মারধোরসহ অরাজক পরিস্থিতির ভিডিও কিপিংস দেখানো হয়।

এসব ভিডিওচিত্রে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টিতে জামায়াত-শিবিরের কেন্দ্রীয় পর্যায়ের কয়েকজন নেতা-কর্মীর নির্দেশ দেওয়ার প্রমাণ রয়েছে।

এসব ভিডিওচিত্র দেখে শনিবার জিজ্ঞাসাবাদের শুরুতেই গত ১৭ ফেব্রুয়ারির হামলা, ভাংচুর ও পুলিশকে মারধোরের ঘটনাটি স্বীকার করে নেন মুজাহিদ ও দেলাওয়ার। সেইসঙ্গে তারা বারবার এ ব্যাপারে দুঃখ প্রকাশ করেন।

সেইসঙ্গে মামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তা দাবি করে বলেন, “আগের দু’দিনের তুলনায় আজ দুই নেতাকেই বেশ নার্ভাস দেখা গেছে। ”

জিজ্ঞাসাবাদ কমিটির তদারককারী ডিএমপি ডিবি (দক্ষিণ) বিভাগের উপ-পুলিশ কমিশনার মনিরুল ইসলাম শনিবার সকাল সাড়ে ১০টায় জিজ্ঞাসাবাদ অব্যাহত রাখা হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনায় আজ বিকেলে মামলার অপর আসামি জামায়াত ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ডিবি দপ্তরে নেওয়া হতে পারে।

এদিকে, পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম জানান, থানার ৩৭ নম্বর মামলায় মুজাহিদ ও সাঈদীর তিন দিনের রিমান্ড আজ শেষ হয়ে যাবে। রোববার থেকেই শুরু হবে পল্টন থানার ২০(২)২০১০ তারিখে দায়ের করা আরেকটি মামলার জিজ্ঞাসাবাদ।

ওই মামলার অভিযোগে বলা হয়, ২০ ফেব্রুয়ারি পল্টন মোড়ের অদূরে জামায়াত-শিবিরের মিছিল থেকে প্রেসিডেন্টের গাড়িবহর আটকে হামলা চালানো হয়েছিল। এসময় জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা প্রেসিডেন্টের গাড়িবহরের কয়েকটি গাড়িতে ভাংচুরও চালায়। বাধা দিলে তারা পুলিশের উপর আক্রমণ চালায় এবং ১৫/১৬ জন পুলিশ সদস্যকে মারধোর করে।

আদালত এই মামলায় নিজামী, মুজাহিদ ও সাঈদীকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে, জিজ্ঞাসাবাদের তদারকির দায়িত্বে থাকা ডিবি’র ডিসি মনিরুল ইসলাম বলেছেন, জামায়াত নেতাদের জিজ্ঞাসাবাদকে কেন্দ্র করে কয়েকটি সংবাদ মাধ্যমে অতিরঞ্জিত, কল্পনাপ্রসূত তথ্য প্রকাশ করা হচ্ছে। এসব তথ্যের কারণে পুলিশের ভাবমূর্তি ক্ষুণœ হচ্ছে। মূল তদন্ত থেকেও জনদৃষ্টি ভিন্নখাতে প্রবাহের সুযোগ থাকছে। এ ব্যাপারে সংবাদ মাধ্যমের কর্মীদের প্রতি তদন্তে সহায়তামূলক দায়িত্বশীল ভূমিকা পালনের অনুরোধ জানান তিনি।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার একেএম শহিদুল হক জামায়াত নেতাদের জিজ্ঞাসাবাদের বিষয় নিয়ে ডিবি’র ‘মিডিয়া সেল’কে আজ থেকে নিয়মিত প্রেস ব্রিফিং আয়োজনের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, “জিজ্ঞাসাবাদ ও তদন্তসহ সব ক্ষেত্রে স্বচ্ছতা থাকার জন্যই প্রেস ব্রিফিং আয়োজনের নির্দেশ দেওয়া হয়। ”

এসআরআর/বাংলাদেশেরস্থানয় সময় : ১২:০১ ঘন্টা/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।