ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জামায়াতের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা চেয়েছে সিপিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, জুলাই ২, ২০১০

ঢাকা: জামায়াতসহ স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক দল ও সংগঠনের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শুক্রবার সকালে পুরানা পল্টনে সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে কেন্দ্রীয় কমিটির সভায় এ আহ্বান জানানো হয়।



একইসঙ্গে যুদ্ধাপরাধীদের গ্রেপ্তারসহ তিন দফা দাবিতে আগামী ৮ জুলাই দেশব্যাপী বিক্ষোভ-সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে দলটি। এসব দাবি আদায়ে ওই দিনটিকে ‘দাবি দিবস’ হিসেবে পালন করবে সিপিবি ।

তিন দফা দাবির মধ্যে রয়েছে- অবিলম্বে যুদ্ধাপরাধীদের গ্রেপ্তার ও তাদের বিচার ত্বরান্বিত করা, ‘৭২-এর সংবিধানের মূলভিত্তি পুনর্প্রতিষ্ঠা এবং জনজীবনের সঙ্কটমোচন তথা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, বিদ্যুৎ, গ্যাস, পানি সমস্যার সমাধান, টেন্ডারবাজি-চাঁদাবাজি-ঘুষ-দুর্নীতি নিয়ন্ত্রণ,আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও গার্মেন্ট শ্রমিকদের জন্য ৫০০০ টাকা ন্যূনতম মজুরি নির্ধারণ।

সভাপতি মনজুরুল আহসান খানের সভাপতিত্বে শুরু হওয়া দুই দিনব্যাপী এ সভায় দেশের বিদ্যমান পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করেন সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম।

সভায় বলা হয়, ‘দেশের সর্বোচ্চ আদালত সংবিধানের ৫ম সংশোধনী অবৈধ ঘোষণা করায় ‘৭২-এর সংবিধানের মূল ভিত্তি পুনর্প্রতিষ্ঠিত হয়েছে। এর ফলে জামায়াতসহ স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক দল ও সংগঠন নিষিদ্ধ হয়ে গেছে। এ ব্যাপারে দ্রুত রাজনৈতিক ও প্রশাসনিক ব্যবস্থা নেওয়া জরুরি হয়ে পড়েছে। ’

বড় দলগুলিকে সতর্ক করে দিয়ে এতে আরও বলা হয়- তাদের অগণতান্ত্রিক আচরণ দেশকে আবারও এক-এগারোর মতো বিপদজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে দিতে পারে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রেসিডিয়াম সদস্য সহিদুল্লাহ চৌধুরী, হায়দার আকবর খান রনো, শাহ আলম, শাহাদৎ হোসেন, সৈয়দ জাফর আহমদ, কেন্দ্রীয় নেতা জসিমউদ্দিন মন্ডল, সামসুজ্জামান সেলিম ও এম এম আকাশ।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।