ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গফরগাঁওয়ে ১৪৪ ধারা, হতে পারেনি বিএনপি ও যুবলীগের সভা

এম. আব্দুল্লাহ আল মামুন খান, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

ময়মনসিংহ: ময়মনসিংহের গফরগাঁওয়ে ১৪৪ ধারা জারির কারণে শনিবার বিএনপি বা যুবলীগ কোনো পক্ষই পূর্বঘোষিত সভা করতে পারেনি।

তাই আবদুল্লাহ আল নোমানসহ বিএনপি’র কেন্দ্রীয় নেতারা গফরগাঁওয়ে না গিয়ে ময়মনসিংহের ত্রিশালে বিএনপি আয়োজিত জনসভায় যোগ দিয়েছেন।



কেন্দ্রঘোষিত মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকাল ১১টায় গফরগাঁও বাসস্ট্যান্ডে সরকারবিরোধী সভা আয়োজনের ঘোষণা দিয়েছিল স্থানীয় বিএনপি। আর ওই সভা প্রতিহত করার ঘোষণা দিয়ে একই সময়ে একই স্থানে পাল্টা সমাবেশ ডেকেছিল স্থানীয় যুবলীগ।

তাই সংঘর্ষের আশঙ্কায় ১৪৪ ধারা জারি করে নির্ধারিত স্থানে সভা-সমাবেশ নিষিদ্ধও ঘোষণা করে স্থানীয় প্রশাসন। রাত ১০টা পর্যন্ত তা বহাল থাকবে। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পৌর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

গফরগাঁও থানা পুলিশ সূত্র জানায়, শনিবার সকাল ১১টায় গফরগাঁও বাসস্ট্যান্ডে বিএনপি সরকারবিরোধী সভা আয়োজনের প্রস্তুতি নিয়েছিল। তাতে বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি আবদুল্লাহ আল নোমানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার কথা ছিল। এছাড়া ওই জনসভায় বিশেষ অতিথি হিসেবে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দল সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল, কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু ও সাধারণ সম্পাদক আমিরুল ইসলামের বক্তব্য রাখার কথা ছিল।

অপরদিকে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন যুবলীগ একই দিন একই স্থানে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সভা ডাকে। ওই জনসভায় আওয়ামী লীগের স্থানীয় এমপি ক্যাপ্টেন (অব.) গিয়াস উদ্দিনের প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার কথা ছিল।

কিন্তু উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করায় কোনো পক্ষই জনসভা করতে পারেনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নুর মো. শামছুজ্জামান বলেন, ‘বিএনপির সমাবেশের অনুমতি না থাকায় ও অন্য একটি দল ওই সমাবেশ প্রতিরোধ করার ঘোষণা দেওয়ায় আইনশৃংখলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। রাত ১০ টা পর্যন্ত ১৪৪ ধারা বহাল থাকবে। ’

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।