ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কুমিল্লা, ভোলা, খুলনায় ১৪৪ ধারা জারি

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

ঢাকা: রাজনৈতিক দলগুলোর পাল্টাপাল্টি সমাবেশ ডাকাকে কেন্দ্র করে শনিবার কুমিল্লার চৌদ্দগ্রাম, ভোলার বোরহানউদ্দিন এবং খুলনার কয়রায় ১৪৪ ধারা জারি করা হয়। তবে ভোলায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমাবেশ করেছে আওয়ামী লীগ ও বিএনপি।

 

আমাদের কুমিল্লা প্রতিনিধি জানিয়েছেন, শনিবার বিকেলে একই স্থানে জাতীয় পার্টির দু’গ্রুপ সভা আহবান করায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোতাহের হোসেন জানান, সম্প্রতি জামায়াত থেকে জাতীয় পার্টিতে যোগ দেন আইসিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এইচ এন এম সফিকুর রহমান। উপজেলা জাতীয় পার্টির একটি গ্রুপ বিকেলে শুভপুর ইউনিয়নের ধনিজকরা আল-ফালাহ্ উচ্চ বিদ্যালয় মাঠে তার গণসংবর্ধনার আয়োজন করে।

জাতীয় পার্টির অপর একটি গ্রুপ একই সময়ে ওই স্থানে কর্মী সম্মেলন আয়োজনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতির আবেদন করে।

ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশংকায় শনিবার ভোর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সমাবেশস্থল ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

ভোলা প্রতিনিধি জানান, জেলার বোরহানউদ্দিনে শনিবার একই স্থানে একই সময়ে আওয়ামী লীগ ও বিএনপি সমাবেশ আহ্বান করায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

বিএনপির সমাবেশ কেন্দ্র বিচ্ছিন্ন ঘটনায় ৩০জন আহত হয়েছে বলে দাবি করেছে বিএনপি। তবে সংঘর্ষের ঘটনা অস্বীকার করেছে আওয়ামী লীগ।

উপজেলা বিএনপি’র সভাপতি আনোয়ার হোসেন ভূইয়া জানান, পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী শনিবার ছিল উপজেলা বিএনপি’র বিক্ষোভে ও প্রতিবাদ সমাবেশ। স্থানীয় চিত্রমনি সিনেমা হল সংলগ্ন বিএনপি কার্যালয়ের সামনে প্যান্ডেলও তৈরি করা হয়েছিল। কিন্তু আওয়ামী লীগ সমাবেশ পণ্ড করতে কোনো ঘোষণা ছাড়াই একই দিন সমাবেশের ডাক দেয়। সকাল সাড়ে ১১টায় উপজেলার হ্যালিপড মাঠে ছোট আকারে সমাবেশ অনুষ্ঠিত হয়।

তিনি অভিযোগ করেন, সমাবেশে আসার পথে দলীয় নেতা ও সাবেক সাংসদ হাফিজ ইব্রাহিমকে বাধা দেওয়া হয়। সভা চলাকালে সভাস্থল লক্ষ্য করে ইট পাটকেল ছোড়া হয়। এছাড়াও বিচ্ছিন্ন ঘটনায় আওয়ামী লীগ কর্মীরা বিএনপি’র ৩০ কর্মীকে মারধর করে।

এ সময় পুলিশ জাকির (২৭), সাত্তার (৩০) এবং সালাম (২০) নামের তিনজনকে আটক করেছে।

অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের যুগ্ন আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন হায়দার দাবি করেছেন, তিন দিন আগেই যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে বিক্ষোভে মিছিল ও সমাবেশের ডাক দেয়। এজন্য চিত্রমণি হলের পাশে প্যান্ডেল তৈরি করা হয়। বিএনপি কোনো ঘোষণা ছাড়াই শনিবার বিক্ষোভ সমাবেশের ডাক দেয়।

বিএনপি কর্মীদের ওপর হামলার ব্যাপরে তিনি বলেন, তার দলের কোনো কর্মী এ ঘটনার সঙ্গে জড়িত নন।
 
বোরহানউদ্দিন থানার ওসি বেলায়েত হোসেন জানিয়েছেন, পরিস্থিতি এখন শান্ত রয়েছে। তারপরও যে কোনো পরিস্থিতি মোকাবেলায় শহরের বিভিন্ন স্থানে পুলশ ও র‌্যাব মোতায়েন রয়েছে।

এদিকে মাত্র তিন দিনের ব্যবধানে খুলনার কয়রা উপজেলায় প্রশাসনের পক্ষ থেকে আবারও ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে জানিয়েছেন আমাদের খুলনা প্রতিনিধি।

একই স্থান ও সময়ে স্থানীয় বিএনপি ও আওয়ামী লীগের সমাবেশ আহবান করায় প্রশাসন এ পদপে নিয়েছে। শনিবার সকাল ৮টা থেকে রাত ৮ টা পর্যন্ত এ ধারা বলবৎ থাকবে।

এর আগে গত ২৭ অক্টোবর কয়রা সদরে ১৪৪ জারি করা হয়। এবার কয়রার চারটি ইউনিয়নে এটি তা বিস্তৃত করা হয়েছে।

কয়রা থানার অফিসার ইনচার্জ মো. হুমায়ুন কবীর বাংলানিউজকে জানান, উপজেলা বিএনপি শনিবার বেলা তিনটায় উপজেলা সদরের বামিয়া জেআইবি পল্লী উন্নয়ন সমিতি মাঠে জনসভার ডাক দেয়। পাশাপাশি উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত শেষ করাসহ বিভিন্ন ইস্যুতে একই সময়ে একই স্থানে মানববন্ধন কর্মসূচী দেয়।

ফলে আইনশৃংলা পরিস্থিতির অবনতির আশংকায় সহকারী জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশে আমাদি, বাগালি, মহারাজপুর ও কয়রা সদরে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

উপজেলা বিএনপি’র সভাপতি অ্যাডভোকেট মোমরেজুল ইসলাম অভিযোগ করেছেন, তারা সমাবেশের জন্য গত ২৩ অক্টোবর প্রশাসনের কাছ থেকে অনুমতি নেন। শনিবার এ কর্মসূচি  হওয়ার ছিল। কিন্তু সমাবেশ পণ্ড করতে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে শনিবার একই স্থানে হঠাৎই সমাবেশ আহ্বান করলে প্রশাসন নিষেধাজ্ঞা জারি করে।
 
অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট অধীর কুমার মন্ডল বাংলানিউজকে বলেন, যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত শেষ করার দাবিতে মানববন্ধন কর্মসূচি দেওয়া হয়। তাদের কর্মসূচি ঘোষণার পর বিএনপি কর্মসূচি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।