ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কাশ্মির ইস্যুতে সংবাদ মাধ্যম নীরব: কোরেশী

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

ঢাকা: বাংলাদেশের মিডিয়াকে কাশ্মির ইস্যুতে স্বোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন প্রগতিশীল গণতান্ত্রিক  দলের (পিডিপি) চেয়ারম্যান ড. ফেরদৌস আহমেদ কোরেশী।

শনিবার দুপুরে ঢাকায় দলীয় কেন্দ্রীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন তিনি।



কোরেশী বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধের সময় বিশ্বের কিছু দেশ সহযোগিতা করেছিল। সেদিক বিবেচনায় চরম দুর্দশাগ্রস্থ কাশ্মীরীদের ব্যাপারে মিডিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা উচিত। কিন্তু আমরা হতাশার সঙ্গে লক্ষ্য করছি যে এ বিষয়ে মিডিয়া নীরব ভূমিকা পালন করছে। ’

তিনি বলেন, ‘১৯৪৭ সালে ভারত পাকিস্তানের ভিন্নের পর, জাতিসংঘের সর্ব সম্মত প্রস্তাব অনুযায়ী গণভোটের মাধ্যমে কাশ্মীরের ভবিষ্যৎ নির্ধারণে ভারত প্রতিশ্রুত বদ্ধ হয়েছিল। সে প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি বলেই আজ এই সংকটের সৃষ্টি হয়েছে। ’

পিডিপির চেয়ারম্যান বলেন, কাশ্মির ভারতের জন্য এক ভয়ংকর ও চিরস্থায়ী রক্তক্ষরণের কারণ হয়ে দাঁড়িয়েছে। কাশ্মির একটি স্বাধীন ও স্বার্বভৌম রাষ্ট্র হিসেবে মাথা তুলে দাঁড়ালে ভারত ও পাকিস্তান কোনো ভাবেই ক্ষতিগ্রস্থ হবে না।   বরং উভয় দেশই লাভবান হবে এবং দ্বন্দের অবসান ঘটবে তাদের মধ্যে।

ভারত ও পাকিস্তান উভয়ই রাষ্ট্রের একযোগে কাশ্মীর সমস্যার সমাধান কাজ করা উচিত বলে মনে করেন তিনি ।

এই সভায় উপস্থিত ছিলেন স্থানীয় কমিটির সদস্য সঞ্জিব চৌধুরী, খালেকুজ্জামান, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সুধীর কুমার হাজরা, কোষাধ্যক্ষ ড. নুরুল আজহার শামীম, সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম, প্রোকৌশলী জাহিদুল ইসলাম টুকু প্রমুখ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।