ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দেশব্যাপী প্রতিবাদ ১ নভেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

ঢাকা: বিচার বিভাগকে দলীয়করণ ও সরকারের নগ্ন হস্তক্ষেপ, নিম্ন আদালতে বিচারকদের রাজনৈতিক কারণে হয়রানিমূলক বদলি এবং খালেদা জিয়ার বাড়ি ছাড়ার নোটিশ প্রত্যাহারের দাবিতে ১ নভেম্বর সারা দেশে প্রতিবাদ সমাবেশ করবে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বৃহস্পতিবার দুপুরে সুপ্রিমকোর্ট হলরুমে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন।



কর্মসূচীর অংশ হিসেবে ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিট দুপুর একটায় এবং ঢাকা বার কাউন্সিল বিকেল ৩টায় সুপ্রিম কোর্টে প্রতিবাদ সমাবেশ করবে।

সংবাদ সম্মেলনে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেন, বিচার বিভাগের স্বাধীনতার জন্য বিএনপি ও আওয়ামী লীগ একসঙ্গে আন্দোলন করেছে ও মাজদার হোসেনের মামলার প্ররিপ্রেক্ষিতে বিচার বিভাগ স্বাধীন হয়েছে। কিন্তু বর্তমান সরকারের হস্তক্ষেপের কারণে বিচার বিভাগের স্বাধীনতা চরমভাবে ক্ষুণ্ণ হচ্ছে।

তিনি আরও বলেন, সংবিধানের ১১৬ ধারা অনুযায়ী নিম্ন আদালতে বিচারকদের নিয়োগ, বদলি, পদোন্নতির ক্ষমতা থাকবে সুপ্রিম কোর্টের হাতে, অথচ বর্তমানে এ কাজ করছে আইন মন্ত্রণালয়।

রফিকুল ইসলাম মিয়া অভিযোগ করেন, প্রধানমন্ত্রীসহ সরকারের মন্ত্রীরা নাটোরের উপজেলা চেয়ারম্যান হত্যাকাণ্ড, সিরাজগঞ্জের ট্রেন দুর্ঘটনা, রূপগঞ্জের মতো তদন্তাধীন বিষয়ে বিরোধী দলকে জড়িয়ে তদন্তকে প্রভাবিত করতে চাচ্ছেন।

ফোরামের মহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন অভিযোগ করেন, সরকার সুপ্রিম কোর্টসহ অধস্তন আদালতে দলীয় লোক নিয়োগের মাধ্যমে দলীয় রায় হাসিল করতে চায়। সম্প্রতি নিম্ন আদালতে যারা, ভালো ও নিরপেক্ষভাবে কাজ করছিল তাদের রাজনৈতিক কারণে হয়রানিমূলক বদলী করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা, অ্যাডভোকেট জয়নাল আবেদিন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৬২০, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।