ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

নিজামীদের বিরুদ্ধে ১৫ দিনের মধ্যে যুদ্ধাপরাধের মামলা চায় যুবলীগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, জুলাই ১, ২০১০

ঢাকা : গ্রেপ্তার হওয়া জামায়াত নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, দেলাওয়ার হোসাইন সাঈদীসহ এ দলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে ১৫ দিনের মধ্যে যুদ্ধাপরাধের মামলা দায়ের করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে আওয়ামী যুবলীগ।

বৃহস্পতিবার বিকেলে যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম অবিলম্বে শুরু করার দাবিতে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে যুবলীগ নেতারা এ দাবি জানান।

সেই সঙ্গে জামায়াত-শিবির যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান তারা।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, পাকিস্তানি সেনাবাহিনীকে সহযোগিতা করে এরা ৩০ লাখ মানুষ হত্যা করেছে। এই যুদ্ধাপরাধীদের বিচার করে তার রায় কার্যকর না হওয়া পর্যন্ত রাজপথে থাকারও ঘোষণা দেন তারা।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বিএনপি-জামায়াতের বিরুদ্ধে নাশকতা চালানোর অভিযোগ করেন এবং ্এ ব্যাপারে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান।

নানক বলেন, ‘বর্তমান সরকার যখনই ১ লাখ ৩৮ হাজার কোটি টাকার বাজেট দিয়ে দেশের উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে তখনই সরকারের সামনে হরতালের চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হয়েছে। শান্তিপূর্ণ হরতালের নামে ভাঙচুর, অগ্নি সংযোগ, মানুষ পুড়িয়ে মারা হয়েছে। ’

যুদ্ধাপরাধীদের বিচারের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার বাংলার মাটিতে হবেই। ওরা দেশের উন্নয়ন ও যুদ্ধাপরাধীদের বিচারে বাধা সৃষ্টি করে, নাশকতা চালাতে চায়। আমাদেরও দায়িত্ব আছে আইন-শৃঙ্খলা রক্ষা ও জনগণের নিরাপত্তা দেয়া। আমরা সতর্ক সৈনিকের দায়িত্ব পালন করবো। ’

সমাবেশে যুবলীগের সাধারণ সম্পাদক জাতীয় সংসদের হুইপ মির্জা আজম বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচারের জন্য জনগণ এই সরকারকে ক্ষমতায় বসিয়েছে। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচারের অঙ্গিকার করা হয়েছিলো। জনগণ এর বাস্তবায়ন দেখতে চায়। দেড় বছর অতিবাহিত হলো এখনো বিচার কাজ শুরু হয়নি। ’

খালেদা জিয়ার দল বিএনপি যুদ্ধাপরাধীদের রক্ষার জন্য ষড়যন্ত্র করছে অভিযোগ তুলে তিনি বলেন,  এ জন্য বিরোধী দল হরতালসহ বিভিন্ন কর্মসূচি দিচ্ছে। গ্রেফতার হওয়া নিজামী, মুজাহিদ, সাঈদীর বিরুদ্ধে আগামী ১৫ দিনের মধ্যে যুদ্ধাপরাধের মামলা দিয়ে বিচার শুরু করতে হবে। এটা জনগণের দাবি। বিচার না হওয়া পর্যন্ত যুবলীগ রাজপথ ছাড়বে না।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ি সারা দেশের জেলা সদরে বিক্ষোভ সমাবেশের অংশ হিসেবে ঢাকা মহানগর যুবলীগ (উত্তর ও দক্ষিণ) এ সমাবেশের আয়োজন করে।

বঙ্গবন্ধু এভিনিউয়ে যুবলীগ মহানগর দক্ষিণের সভাপতি মহিউদ্দিন মহির সভাপতিত্ব সমাবেশে আরো বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় নেতা হারুন অর রশিদ, ফারুক হোসেন, মাহাবুবুর রহমান হিরণ, আব্দুস সাত্তার মাসুদ প্রমুখ।

বাংলাদেশ সময় ২১০৪ ঘণ্টা, জুলাই ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।