ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

জামায়াত নেতাদের গ্রেপ্তার রাজনৈতিক নিপীড়নের জঘন্য নজির: খালেদা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, জুলাই ১, ২০১০

ঢাকা: জামায়াতে ইসলামীর শীর্ষ তিন নেতার গ্রেপ্তারের ঘটনাকে চরম স্বৈরাচারীপন্থায় রাজনৈতিক নিপীড়নের এক জঘন্য নজির বলে অভিহিত করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বৃহস্পতিবার রাতে দলের স্থায়ী কমিটির জরুরি বৈঠক শেষে এক বিবৃতিতে তিনি একথা বলেন।



রাত ৮টা ০৫ মিনিটে শুরু হয়ে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে তাঁর গুলশান কার্যালয়ে বৈঠকটি চলে ৯টা ৪৩ মিনিট পর্যন্ত।

বিবৃতিতে জামায়াতের ওই তিন নেতার বিরুদ্ধে দায়ের করা মামলাকে ‘শাসক দলের দোসর’ একটি সংগঠনের হাস্যকর মামলা বলে মন্তব্য করেন খালেদা জিয়া।

বিএনপি চেয়ারপারসন এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জামায়াতের নেতাদের মুক্তি দাবি করেন।

তিনি সংবিধান ও আইন অনুযায়ী বৈধ সব রাজনৈতিক দলের শান্তিপূর্ণ কার্যক্রমের ওপর থেকে সব ধরনের বিধি-নিষেধ তুলে নেওয়ারও আহ্বান জানান।

বিবৃতিতে খালেদা জিয়া অভিযোগ করেন, জামায়াতের সঙ্গে অতীতে বর্তমান শাসক দলের সখ্য ছিল। কিন্তু যখনই বিএনপির রাজনৈতিক কর্মসূচির সমর্থনে জামায়াত এগিয়ে এসেছে, তখনই এ দলটির ওপর আওয়ামী লীগ নির্যাতনের পথ বেছে নিয়েছে।

প্রধান বিরোধীদলের সর্বোচ্চ নীতি নির্ধারক ফোরাম জাতীয় স্থায়ী কমিটির এ বৈঠকে মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন, ড. আর এ গণি, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ড.খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, শামসুল ইসলাম, মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ও  সারোয়ারি রহমান উপস্থিত ছিলেন।

এদিকে একটি সূত্র জানিয়েছে, ঈদের আগে হরতাল, বিক্ষোভ সমাবেশ বা অন্য কোনো কর্মসূচি দেওয়া হবে কিনা - এ নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া সিদ্ধান্ত হয়েছে- বিএনপি জামায়াতকে সমর্থন জানিয়ে যাবে।   অর্থাৎ জামায়াত কোনো কর্মসূচি দিলে তারাও সহায়ক কর্মসূচি দেবে।  

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বৈঠক শেষে বলেন, ‘দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, বিরোধীদলের উপর নির্যাতন নিপীঁড়ন, মিথ্যা মামলা, হামলা ও গ্রেপ্তারের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ’

‘সরকার যে হারে বিরোধীদলের ওপর নির্যাতন শুরু করেছে তাতে পরে যখন হরতাল দেওয়া হবে তখন বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেওয়া হবে না’, বলেন তিনি।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, জুলাই ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।