ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপিতে পদের লড়াই, অস্বস্তিতে খালেদা

মান্নান মারুফ ও আসাদ জামান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০
বিএনপিতে পদের লড়াই, অস্বস্তিতে খালেদা

ঢাকা: বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর জেলা-উপজেলা কমিটিতে পদ পাওয়া নিয়ে বিভিন্ন পর্যায়ের নেতাদের মধ্যে চলছে তুমুল লড়াই। এ লড়াইয়ে বিভিন্ন গ্রুপের মধ্যে পাল্টাপাল্টি সভা-সমাবেশ, বিক্ষোভ আর বিবৃতি প্রদানের ঘটনাও ঘটছে হরহামেশা।

কোথাও কোথাও কেন্দ্রীয় নেতাদের সামনেই ঘটছে অপ্রীতিকর ঘটনা।

বিভিন্ন কমিটিতে নিজেদের লোক বসানোর রেষারেষিতে জড়িয়ে পড়ছেন কেন্দ্রীয় নেতারাও। তাদের অনেকেই অর্থের বিনিময়ে চেয়ারপারসনের কাছে তৃণমূল নেতাদের পদ প্রাপ্তির তদবির করছেন বলে অভিযোগ উঠেছে।

দলীয় সূত্রমতে, খোদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও বিষয়টি নিয়ে অস্বস্তিতে আছেন। বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটিতে পদ দেওয়া নিয়ে কেন্দ্রীয় নেতাদের অর্থ লেনদেনের অভিযোগেও যারপরনাই ুব্ধ তিনি। কমিট গঠনে সময় ক্ষেপণের কারণে সম্প্রতি যুবদলের দায়িত্বপ্রাপ্ত এক শীর্ষ নেতাকে না জানিয়েই তার অধস্তন এক নেতাকে দিয়ে কমিটি অনুমোদন করিয়েছেন বিএনপি চেয়ারপারসন।

এদিকে দেশব্যাপী জেলা উপজেলা পর্যায়ে কমিটি ঘোষণার নিয়ে কয়েকটি জেলায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে সশস্ত্র সংঘাতের ঘটনা ঘটেছে কেন্দ্রীয় নেতাদের সামনেই।  

গত ১০ অক্টোবর বিএনপির কেন্দ্রীয় নেতা ও যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের উপস্থিতিতে কুমিল্লা জেলা যুবদলের সম্মেলনে দুই গ্রুপের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের সময় উভয় গ্রুপ আগ্নেয়াস্ত্র ব্যবহার করে। ওই ঘটনার পর বিএনপির হাইকমান্ডে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়।

১৭ অক্টোবর রাজশাহী জেলা যুবদলের বর্ধিত সভায় বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী’র উপস্থিতিতে হাতাহাতির ঘটনা ঘটে। বিএনপির বিশেষ সম্পাদক নাদিম মোস্তফা গ্রুপের নেতা আনোয়ার হোসেন উজ্জ্বলকে আহ্বায়ক করে ঘোষিত কমিটির বর্ধিত সভায় বিএনপির যুগ্মমহাসচিব ও রাজশাহী বিএনপির সভাপতি মিজানুর রহমান মিনুকে দাওয়াত করা হয়নি। মিনুর অনুসারী খোকন সহযোগীদের নিয়ে সেখানে ঢুকতে গেলে এ সংঘর্ষ বাঁধে।

একই দিন মানিকগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি নিয়ে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন ও চেয়ারপারসনের উপদেষ্টা হারুন-অর-রশিদ খান মুনুœ গ্রুপ মুখোমুখী অবস্থান নেয়। আগের দিন ঘোষিত আহ্বায়ক কমিটি প্রত্যাখান করে এদিন মুন্নু গ্রুপের নেতাকর্মীরা রফিউদ্দিন হাবুর নেতৃত্বে¡ বিক্ষোভ সমাবেশ করে। বিএনপি মহাসচিব মানিকগঞ্জে স্বেচ্ছাসেবক দলের পকেট কমিটি গঠন করেছে বলে অভিযোগ তোলে মুন্নু গ্রুপ। এ কমিটি প্রত্যাহার না হলে মানিকগঞ্জে দেলোয়ারকে প্রতিহত করার ঘোষণাও দেয় তারা।

এদিকে কমিটি নিয়ে সাতক্ষীরা জেলা বিএনপিও কোন্দলে জড়িয়ে পড়েছে। সূত্রমতে, সাতক্ষীরা জেলা বিএনপির সাধারণ সম্পাদক শেখ মাসুম বিল্লাহ শাহিন ও বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান সৈয়দা রাজিয়া ফয়েজের মধ্যে কোন্দল এখন তুঙ্গে।

সূত্র জানায়, গত ১৮ অক্টোবর মাসুম বিল্লাহ শাহিন সংবাদ সম্মেলন করে অভিযোগ তোলেন, জাতীয় পার্টি থেকে আসা রাজিয়া ফয়েজ সাতক্ষীরা জেলা বিএনপিতে দ্বিধাবিভক্তির চেষ্টা করছেন।

এদিকে মাগুরা জেলা বিএনপিতেও পদ-পদবী নিয়ে চলছে তুমুল লড়াই। কেন্দ্র অনুমোদিত মাগুরা জেলা বিএনপির সভাপতি কবির মুরাদ গ্রুপের ডাকা ১৯ অক্টোবরের সমাবেশ বানচালের মধ্য দিয়ে জেলা বিএনপির কোন্দল প্রকাশ্য রূপ পায়।

সূত্র জানায়, বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমানকে প্রধান অতিথি করে সমাবেশ ডাকেন কবির মুরাদ। কিন্তু ওই সমাবেশ বানচাল করতে একই দিনে একই স্থানে বিরোধী গ্রুপের সভাপতি অ্যাডভোকেট মোকাদ্দেস হোসেনও সমাবেশ ডাকেন। অবশেষে সম্ভাব্য সংঘর্ষ এড়াতে  স্থানীয় প্রাশাসন সেখানে ১৪৪ ধারা জারি করে।

এদিকে ফরিদপুর জেলা বিএনপিতেও কোন্দলের খবর পাওয়া গেছে। সূত্র জানায়, জেলা ছাত্রদলের কমিটি নিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউছুফ ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোদাচ্ছের আলী ইছার মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্য রূপ নিয়েছে। সম্প্রতি ঘোষিত জেলা ছাত্রদলের কমিটিতে নিজের পছন্দের লোক বসাতে ইউসুফ ও ইছার মধ্যে শুরু হয় তুমুল দ্বন্দ্ব। শেষ পর্যন্ত ইউসুফ গ্রুপ থেকে বেনজির আহমেদ তাবরিজকে সভাপতি করে ঘোষণা করা হয় জেলা ছাত্রদলের নতুন কমিটি। ইতিমধ্যে এ নিয়ে কয়েক দফা সংবাদ সম্মেলন ও বিক্ষোভ সমাবেশ করেছে ইছা সমর্থিত গ্রুপ।

দলীয় সূত্র জানিয়েছে, চেয়ারপারসন খালেদা জিয়া এসব কোন্দল মিটিয়ে ফেলতে দলের কয়েকজন সিনিয়র নেতাকে নির্দেশ দিয়েছেন।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বাংলানিউজকে বলেন, ‘এ কোন্দল মূলত সাংগঠনিক বিষয়কে কেন্দ্র করে। এগুলো দেখার দায়িত্ব মহাসচিব ও সিনিয়র যুগ্ম মহাসচিবের। স্থায়ী কমিটির সদস্য’র নয়। ’

কুমিল্লার ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি বিএনপির কোন্দল নয়। ষড়যন্ত্রমূলকভাবে আওয়ামী লীগ এ ঘটনা ঘটিয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।