ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

চট্টগ্রাম থেকে সরকার পতনের প্রথম পদক্ষেপ- আমীর খসরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০
চট্টগ্রাম থেকে সরকার পতনের প্রথম পদক্ষেপ- আমীর খসরু

চট্টগ্রাম: চট্টগ্রাম নগর বিএনপি-র সভাপতি ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ‘দেশের গণতন্ত্র ও বিচার বিভাগ আজ গৃহবন্দি হয়ে পড়েছে। এ নৈরাজ্যকর পরিস্থিতিতে বুধবার দুপুরে নগর বিএনপি আয়োজিত মিছিল ও সমাবেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ।



তিনি বলেন, ‘আজ বুধবারের এ মিছিল চট্টগ্রাম থেকে সরকার পতনের প্রথম পদপে। ’

খালেদা জিয়ার বাড়ি কেড়ে নেওয়াসহ সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের প্রতিবাদে বিএনপি-র দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে নাসিমনের ভবনের দলীয় কার্যালয়ে মিছিল পূর্ব সমাবেশে তিনি এ কথা বলেন।

এদিকে, নগর বিএনপি আয়োজিত এ মিছিল ও সমাবেশে প্রথমবারের মতো অংশগ্রহণ করেন মেয়র এম মনজুর আলম মনজু। অপরদিকে, সমাবেশে না থাকলেও পরে অনুসারীদের নিয়ে মিছিলে যোগ দেন বিএনপি-র  স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী। বিএনপি-র এ কেন্দ্রীয় নেতাও এই প্রথম নগর বিএনপি আয়োজিত মিছিলে অংশ নিলেন।  
দলীয় এ কর্মসূচি উপলে দুপুরের পর থেকে বিভিন্ন ওয়ার্ড ও থানা থেকে নেতা-কর্মীরা মিছিল নিয়ে নাসিমন ভবনে আসতে থাকেন। ফলে নাসিমন ভবনমুখি সড়কগুলোতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।  

সমাবেশে আমীর খসরু বলেন, ‘মানুষের বাক-স্বাধীনতা নেই। সংবাদপত্রের স্বাধীনতা নেই। এমনকী মানুষের জীবনের নিরাপত্তাও নেই। ’

তিনি আরো বলেন, ‘আওয়ামী-বাকশালী সন্ত্রাসীদের কাছে দেশ জিম্মি হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে চট্টগ্রাম সিটিকর্পোরেশন নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী মেয়র মনজুর আলমও আজ  বিএনপি-র সাথে সম্পৃক্ত হয়ে রাজপথের আন্দোলনে নেমেছেন। ’  

সমাবেশে চট্টগ্রামের মেয়র মনজুর সিরাজগঞ্জের ট্রেন দুর্ঘটনা এবং নাটোরের বিএনপি নেতা সানাউল্লাহ নূর বাবু হত্যাকাণ্ডের যথাযথ তদন্ত এবং নেত্রীর বাসভবনের সুষ্ঠু সমাধানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান ।

নগর বিএনপি-র সিনিয়র সহ-সভাপতি দস্তগীর চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম, নগর বিএনপি-র সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, সহ-সভাপতি আবু সুফিয়ান, শামসুল আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।