ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সারাদেশে জামায়াতের মিছিলে বাধা, গ্রেপ্তার ১১৯

ন্যাশনাল ডেস্ক: | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, জুন ৩০, ২০১০

ঢাকা: জামায়াতে ইসলামীর তিন শীর্ষ নেতা নিজামী, মুজাহিদ ও সাঈদীর গ্রেপ্তারের প্রতিবাদ এবং মুক্তির দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে দলের ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এসময় বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে মিছিলকারীদের সংঘর্ষ হয়।

এসব ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশ মোট ১১৯ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।  

তবে বুধবার রাজধানীতে দলের বিক্ষোভ কর্মসূচি পালনের বড় ধরনের কোনো উদ্যোগ দেখা যায়নি। বিকাল পাঁচটার দিকে পল্টন ময়দান থেকে প্রায় দেড়শ’র মত সমর্থক এক ঝটিকা মিছিল বের করার প্রস্তুতি নিলেও শেষ পর্যন্ত দাঙ্গা পুলিশ ধাওয়া করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় পালানোর সময় বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে ছয়জনকে আটক করে পুলিশ।

এর আগে মিছিলের প্রস্তুতি নেওয়ার গ্রেপ্তার করা হয় আরও ছয় শিবিরকর্মীকে।

বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

কুষ্টিয়া: দলীয় তিন শীর্ষ নেতার গ্রেপ্তারের প্রতিবাদে মিছিল বের করলে পুলিশ বিকেলে ৩৪ নেতাকর্মীকে গ্রেপ্তার করে। এর আগে মঙ্গলবার রাতে গ্রেপ্তার করা হয় কুষ্টিয়া জেলা জামায়াতের আমীরসহ চার জনকে।
 
কুষ্টিয়ার সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) সি এ হালিম জানান, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে জনগণের জানমালের তি সাধন, পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে মামলা হয়েছে।

নড়াইল: অবৈধ মিছিল সমাবেশ করে ধ্বংসাত্মক কাজ করার অভিযোগে মঙ্গলবার রাতে সদর উপজেলা জামায়াতের আমীর মুহাম্মদ সাইফুল্লাহ, পৌরসভার ১নং ওয়ার্ড সভাপতি শরিফুল ইসলাম ও জামায়াতকর্মী আব্দুর রহিমকে গ্রেপ্তার করা হয়।

সাভার: দলের তিন নেতার গ্রেপ্তারের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি পালনের সময় ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক অবরোধ করে যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করলে পুলিশ মিছিলকারীদের লাঠিপেটা করে। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে ৩০ নেতাকর্মী আহত হন। এ ঘটনায় পুলিশ সাত জনকে গ্রেপ্তার করেছে।

সাতীরা: সরকারের বিরুদ্ধে উস্কানিমুলক বক্তব্য ও লোকজনকে সংগঠিত করে মিছিল সমাবেশের চেষ্টা করার অভিযোগে কালিগঞ্জের নলতা ইউনিয়ন জামায়াতের সহকারী সেক্রেটারি আশরাফ হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে।

কালিগঞ্জ থানার ওসি ফরিদউদ্দীন জানান, জামায়াতের কেন্দ্রীয় নেতারা গ্রেপ্তার হওয়ার পর থেকে জামায়াত নেতা আশরাফ হোসেন নেতাকর্মীদের সংগঠিত করে সরকারবিরোধী সমাবেশ করার চেষ্টা করছিলেন।

যশোর: কোতোয়ালি মডেল থানার পুলিশ গতকাল মঙ্গলবার গভীর রাতে অভিযান চালিয়ে ছাত্রশিবিরের ১২ কর্মীকে আটক করে। যশোর শহরের বিভিন্ন মেস থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হচ্ছেন:জাহিদুর রহমান, দেলোয়ার হোসেন, বাহারুল ইসলাম, পারভেজ আহমেদ, ফরহাদ আহসান, আকরাম, হাবিবুর রহমান, হাসানুল বান্না, খালিদ মুজাহিদ, তাহিদ, সেলিম মিলন, শফিকুল ইসলাম প্রমুখ।

কোতোয়ালি মডেল থানার ওসি মোয়াজ্জেম হোসেন জানান, আটককৃতদের ৫৪ ধারায় বুধবার আদালতে চালান করা হয়েছে।

নাটোর: নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে নাটোর জেলায় পুলিশের বিশেষ অভিযানে আটক হয়েছে জামায়াতে ইসলামীর ১০ নেতা-কর্মী ও রোকন। নাটোর সদর থানাপুলিশ ছয় জন এবং বাগাতিপাড়া থানার পুলিশ চার জনকে আটক করে।

নাটোর সহকারী পুলিশ সুপার আপেল মাহমুদ ১০ জনকে আটক করা খবরের সত্যতা নিশ্চিত করেছেন।  

নারায়ণগঞ্জ: বন্দর থানাপুলিশ বুধবার ১১টার দিকে কদমরসুল পৌর জামায়াতের আমীর ডা. মো. শহিদুল ইসলামকে গ্রেপ্তার করে। মদনগঞ্জ এলাকায় মিছিল করার সময় তাকে গ্রেপ্তার করা হয়।

এছাড়া সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে জামায়াতে ইসলামী মানববন্ধন কর্মসূচি পালন করে।

পিরোজপুর: বিােভ মিছিলের প্রস্তুতিকালে পিরোজপুরে তিন জামায়াতকর্মী আটক হয়েছেন। বুধবার বিকেল ৪টায় স্থানীয় জেলা জামায়াত কার্যালয়ের সামনে থেকে জামায়াতকর্মী ওমর ফারুক এবং ছাত্রশিবিরকর্র্মী  হাফেজ নাসির ও মিরাজুলকে আটক করা হয়।

বরিশাল: বরিশাল নগরে বিােভ মিছিল করার সময় জামায়াত-শিবিরের ১৩ নেতাকর্মীকে আটক করেছে কোতোয়ালি থানা পুলিশ। জেলা ও মহানগর জামায়াত বুধবার বিকেল সাড়ে ৫টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বিােভ মিছিল বের করে। এসময় পুলিশ মিছিল থেকে মো. বেল্লাল হোসেন, মো. খায়রুল ইসলাম, আব্দুল হাকিম, জিয়াউর রহমান, এহতেশামুল হক ইলিয়াছ, হায়দার হোসেন, শরীফুল ইসলাম, মো. বোরহান উদ্দিন, মো. তৌফিক খান, মো. শাহিন, সাইদুল ইসলাম, দেলোয়ার হোসেন, আব্দুর রহমানকে গ্রেপ্তার করে।


পাবনা: বিকেল ৫টায় পাবনা জেলা জামায়াত শহরে আতাইকুলা রোড থেকে এক বিশাল প্রতিবাদ বিােভ মিছিল বের করে। এ সময় মিছিলে পুলিশ ব্যাপক লাঠিচার্জ করে। এতে কমপে ৩০ জন নেতাকর্মী আহত হন। এ সময় ১২ জন জনকে গ্রেপ্তার করা হয়।

রাজশাহী: মহানগরের সাহেব বাজারের সোনাদীঘি মোড়ে জামায়াত ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিছিল বের করতে চাইলে পুলিশ তাদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। এসময় মিছিলকারীরা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। পরে পুলিশ ওই এলাকা থেকে মহানগর জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি আবু বক্কর সিদ্দিকসহ ছয় জনকে গ্রেপ্তার করে।

বোয়ালিয়া থানার ওসি জসীম উদ্দিন এর সত্যতা নিশ্চিত করেছেন।

জামালপুর: মাদারগঞ্জে উপজেলায় মিছিলের প্রস্তুতি নেওয়ার সময় ১ জন জামায়াত শিবিরকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ২১০৭ ঘণ্টা, জুন ৩০, ২০১০
প্রতিনিধি/জেডএইচএস/কেএল/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।