ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আবার পেছালো কোকোর অর্থ পাচার মামলায় অভিযোগ গঠনের শুনানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০

ঢাকা: আবার পিছিয়েছে বিদেশে অর্থ পাচারের অভিযোগে আরাফাত রহমান কোকোর বিরুদ্ধে দায়ের করা দুর্নীতি মামলার অভিযোগ গঠন ও পাচার করা টাকা দেশে ফিরিয়ে আনতে বাংলাদেশ ব্যাংকের আবেদনের শুনানি।

কোকোর আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ খবরটি নিশ্চিত করেন।



তিনি জানান, গত ১৫ সেপ্টেম্বর শুনানি পিছিয়ে ১৩ অক্টোবর ধার্য করা হয়েছিল। কিন্তু আবারও শুনানি পেছানোর আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত দিনে ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মোজাম্মেল হোসেন শুনানির পরবর্তী তারিখ ৩১ অক্টোবর ধার্য করেন।

মামলার অপর আসামি সাবেক নৌ পরিবহন মন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের ছেলে ইসমাইল হোসেন সায়মন পলাতক রয়েছেন।
 
প্রসঙ্গত, সিঙ্গাপুরে কোকোর পাচার করা ৬ কোটি ২৪ ল ৮৯ হাজার ৭৮ টাকা রাষ্ট্রের অনুকুলে বাজেয়াপ্ত করার জন্য গত ১২ জুলাই আবেদন করে বাংলাদেশ ব্যাংক।

তার আগে গত বছরের ১৭ মার্চ রাজধানীর কাফরুল থানায় এ বিষয়ে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলাটি তদন্ত করে গত ১২ নভেম্বর কোকো ও সায়মনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা।

মামলার অভিযোগে বলা হয়, সায়মনের সহায়তায় অবৈধ উপায়ে অর্জিত অর্থের উৎস গোপন ও আড়াল করতে ২৮ লাখ ৮৪ হাজার ৬০৩ সিঙ্গাপুরী ডলার এবং ৯ লাখ ৩২ হাজার ৬৭২ মার্কিন ডলার অবৈধ উপায়ে বিদেশে পাচার করেছেন কোকো।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন বিশেষ সরকারী কৌশুলি মোশাররফ হোসেন কাজল। কোকোর পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, খোরশেদ আলম, তাহেরুল ইসলাম তৌহিদ, জয়নুল আবেদীন মেজবাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।