ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নিহতদের স্মরণে সিরাজগঞ্জ বিএনপির ৩ দিনের কর্মসূচি

সুলতানা ইয়াসমিন মিলি, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১০
নিহতদের স্মরণে সিরাজগঞ্জ বিএনপির ৩ দিনের কর্মসূচি

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে সোমবার ছাত্রদল আয়োজিত গণজমায়েত শুরুর আগে ট্রেন দুর্ঘটনায় নিহতদের স্মরণে জেলা বিএনপি ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে।

সংগঠন সূত্রে জানা গেছে, কর্মসূচির ১ম দিনে মঙ্গলবার বিএনপির নেতৃবৃন্দ কয়েক দলে বিভক্ত হয়ে নিহতদের জানাজায় শরিক হচ্ছেন।



মঙ্গলবার সকাল ১১টায় সদর উপজেলার বাগবাটি ইউয়িনের হাসনা গ্রামের হাইস্কুল মাঠে নিহত সুরজ জামান (৬৫) ও সাবান মির্জা (৬৫)-র জানাজা অনুষ্ঠিত হয়। এতে শরিক হন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও জেলা বিএপির সভাপতি ইকবাল হাসান মাহমুদ টুকু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোকাদ্দেস আলী, মজিবুর রহমান লেবু, নাজমুর ইসলাম রানা, আবু সাইদ সুইট, সাইদুর রহমান বাচ্চু, রাশেদুর হাসান রঞ্জন ও জেলা ছাত্রদলের আহ্বায়ক আনোয়ার হোসেন রাজেশ প্রমুখ।

এরপর তারা দুপুরে কামারখন্দ উপজেলার হালুয়াকান্দি গ্রামের ৬নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক ফারুক তালুকদারের জানাজায় অংশ নেবেন।

এছাড়া, মঙ্গলবার সকালে এনায়েতপুর থানার চেংটার চর গ্রামের ঠান্ডু মিয়ার জানাজায় শরিক হন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আজিজুর রহমান দুলাল ও সাবেক কোষাধ্যক্ষ মুন্সি কামাল উদ্দিন।

বিএনপি-র ৩ দিনের কর্মসূচি আয়োজন প্রসঙ্গে জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোকাদ্দেস আলী জানান, ‘নিহতদের স্মরণে আমরা ৩ দিনের কর্মসূচি গ্রহণ করেছি। কর্মসূচির মধ্যে রয়েছে- জেলা ও উপজেলা পর্যায়ে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, নিহতদের জানাজা, শোকসভা ও স্মরণসভার আয়োজন। ’ তিনি বলেন, ‘আমাদের জানা মতে, এ পর্যন্ত ৭ জন মারা গেছেন। ’

এদিকে, ট্রেন দুর্ঘটনায় জেলা প্রশাসন থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির অপর ২ সদস্য হলেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন সাঈদী ও সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ওয়ারেছ আলী মিয়া।

তদন্ত বিষয়ে বাংলাদেশ পশ্চিমাঞ্চল রেলওয়ে জোনের মহাব্যবস্থাপক মো. আনাহার মাহমুদ জানান, ‘রেলওয়ে কর্তৃপ ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটির  সদস্যরা হচ্ছেন, চিফ ইঞ্জিনিয়ার মো. আমজাদ হোসেন, চিফ অপারেটিং সুপারিন্টেডেন্ট মো. আব্দুল আউয়াল, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার দুলাল কুমার রায়, চিফ সিগন্যাল ও টেকনিক্যাল  ইঞ্জিনিয়ার মো. আনোয়ারুল হক ও চিফ মেডিক্যাল অফিসারের দায়িত্বে ডা. মোখলেছুর রহমান। ’

তিনি জানান, ‘সোমবার রাতেই তারা দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন। প্রকৃত ঘটনা উদঘাটনের জন্য তারা  ইতোমধ্যে কাজ শুরু করেছেন। আশা করছি, ২/১ দিনের মধ্যেই তদন্ত রিপোর্ট পাওয়া যাবে। এছাড়া, সিরাজগঞ্জ রেলওয়ে পুলিশ থেকে সংশ্লিষ্ট বিষয়ে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে। ’

তিনি আরো জানান, ‘ক্ষতিগ্রস্ত ট্রেনের ড্রাইভার রাজ গোবিন্দ ও সহকারী ড্রাইভার আছির উদ্দিন ও গার্ড আনোয়ার হোসেন সকলেই বেঁচে আছেন। ঘটনার সময় ট্রেন থেকে তাদেরকে টেনে-হিঁচড়ে বের করে বেধড়ক মারপিট করায় ৩ জনই আহত হয়েছেন। পরে, ড্রাইভারকে স্থানীয়ভাবে চিকিৎসা দিয়ে পার্বতীপুর রেলওয়ে হাসপাতালে পাঠানো হয়। এছাড়া সহকারী ড্রাইভার ও গার্ড এনায়েতপুর খাজা ইউনুস আলী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে, মঙ্গলবার সকালে পুড়িয়ে দেওয়া তিগ্রস্ত ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ৩নং লাইন থেকে সরিয়ে সৈয়দপুরের রেলওয়ে ওয়ার্কশপের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়েছে। একটি রিলিফ ট্রেনের ইঞ্জিন দিয়ে ট্রেনটি টেনে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানান ওই স্টেশনের স্টেশন মাষ্টার মো. আলী আহম্মেদ।

উল্লেখ্য, সোমবার দুপুরে সিরাজগঞ্জ সয়দাবাদ রেলক্রসিং সংলগ্ন মুলিবাড়ি মাঠে ছাত্রদল নেতা শহীদ নাজির উদ্দিন জেহাদের মৃত্যু বার্ষিকী উদযাপনের জন্য সিরাজগঞ্জ জেলা ছাত্রদল ছাত্র গণজমায়েতের আয়োজন করেছিল। সেখানে বিরোধী দলীয় নেত্রী ও বিএনপি-ও চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ভাষণ দেওয়ার কথা ছিল। এ জমায়েতে আসার পথে জমায়েত স্থলের পাশে ট্রেনে কাটা পড়ে বেশ কয়েকজন হতাহত হন।

বলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।