ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

লিখে নয়, আদায় করে নিন অধিকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
লিখে নয়, আদায় করে নিন অধিকার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আমার কলেজের এক বান্ধুবীকে দেখতাম যে তার পেন্সিল বক্সে সবসময় দুই-একটা সুঁই রাখতো। জিজ্ঞেস করলে কখনও উত্তর না দিয়ে হেসে চলে যেত। মনে মনে কৌতূহল বাড়তেই লাগল। কেন বক্সে সুঁই রাখে।

একদিন বাসের জন্য দাঁড়িয়ে আছি, দেখলাম ওই বান্ধবী বাসে ওঠার জন্য চেষ্টা করছে কিন্তু ছেলেদের ধাক্কার জন্য উঠতে পারছে না। একটু পরে সামনের ছেলেকে সুঁই দিয়ে আঘাত করে বাসে উঠে গেল।

এবার বুঝতে পারলাম সুঁই রাখার কারণ!
 
নিজের অধিকার নিজে আদায় না করলে কেউ অধিকার হাতে তুলে দিয়ে দেয় না। আমাদের দেশে বাসে মেয়েদের জন্য সিট বরাদ্দ থাকে। বরাদ্দের ধরণটা থাকে এই রকম- নারী/শিশু/প্রতিবন্ধী। যেখানে নারীরা সমঅধিকার চায় সেখানে এই বরাদ্দটা কতটুকু যুক্তিসঙ্গত? একটু সহজ করে বলছি- সমঅধিকার মানে সমান অধিকার। সেই হিসেবে পুরো বাসের অর্ধেক সিট নারীদের জন্য বরাদ্দ থাকা উচিত।
 
প্রবীণ নারী/শিশু/প্রতিবন্ধী এমন থাকা উচিত বাসের সিট। নারী/শিশু/প্রতিবন্ধী এদের এক কাতারে ফেলে প্রথমেই নারীদের হেয় করা হয় বলে মনে করি।

আর সমঅধিকারের ক্ষেত্রে বাসে নারীদের জন্য কোন সিট বরাদ্দ থাকা উচিত না!  মনে হতে পারে এতোক্ষণ অধিকারের কথা বলে এখন এসব কি বলছি! নিজের অধিকার নিজে আদায় করে নিতে হয়। অধিকার লিখে প্রতিষ্ঠিত করা যায় না।

নারী ভেবে তাকে লাইনে আগে জায়গা করে দিতে হবে না। আপনিও মানুষ সেও মানুষ। আপনি অপেক্ষা করতে পারলে সেও পারবে। শুধু হয়রানি না করলেই হবে।

অধিকার আদায় করতে না পারলে মানসিক বিকারগ্রস্ত হেল্পার ও অন্যান্য যাত্রীরা সব সিট বরাদ্দ থাকলেও বসার সুযোগ দেবে না। হেল্পার বাসে ওঠানোর নামে নারী যাত্রীদের গায়ে হাত দেওয়ার চেষ্টা করলে তা মুখ বুজে সহ্য না করে, মানুষ কী ভাববে চিন্তা না করে গালে থাপ্পর দিয়ে প্রতিবাদ করুন। আপনি আজ প্রতিবাদ করলে আপনার দেখাদেখি অন্য দু’জন প্রতিবাদ করবে। তারপর ১০ জন করবে। এরপর ১০০ জন প্রতিবাদ করবে। এভাবে প্রতিবাদ করলে কেউ আর এসবে সাহস পাবে না। তাই অধিকার আদায়ে আজ থেকেই সোচ্চার হোন। আবারও বলছি, অধিকার লিখে নয়, আদায় করে নিন। অবশ্যই সফল হবেন।

লেখক: ইব্রাহিম নোমান, সাংবাদিক ও কলামিস্ট।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
আইএ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।