পার্কের পরিচ্ছন্নতা রক্ষার প্রশিক্ষণ নিচ্ছে কাক!
[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ শ্রাবণ ১৪২৫, ১৪ আগস্ট ২০১৮
bangla news

পার্কের পরিচ্ছন্নতা রক্ষার প্রশিক্ষণ নিচ্ছে কাক!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১১ ১১:১৮:৪৯ এএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দর্শনার্থীদের ফেলে দেওয়া সিগারেটের প্রান্ত ও আবর্জনার টুকরো সরিয়ে ফেলতে ছয়টি কাককে প্রশিক্ষণ দিচ্ছে ফ্রান্সের একটি থিম পার্ক। 

পুয়ে দু ফোউ নামের ওই পার্কের প্রেসিডেন্ট নিকোলাস দি ভিলিয়ার্স সংবাদ মাধ্যমকে বলেন, কেবল পরিষ্কার-পরিচ্ছন্নতাই আমাদের মূল উদ্দেশ্য নয়, কারণ এ ব্যাপারে পার্কের দর্শনার্থীরা ইতোমধ্যেই যথেষ্ট সচেতন। আমরা সবাইকে দেখাতে চাইছি, প্রকৃতির কাছ থেকেও পরিবেশের যত্ন নেওয়া  শেখা সম্ভব।

রুকস নামের এক প্রজাতির কাক রয়েছে যাদেরকে বেশ বুদ্ধিমান বলে ধরা হয়। এই কাকেরা বিভিন্ন খেলার মাধ্যমে মানুষের সঙ্গে যোগাযোগ এবং সম্পর্ক স্থাপন করতে পারে। পার্ক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার কাজে প্রণোদিত করতে প্রতিবার একটি করে সিগারেটের প্রান্ত বা আবর্জনার টুকরো বয়ে আনলেই মজাদার খাবার দেওয়া হবে এই কাকগুলোকে।

কাক নিয়ে সমাজে নানা কুসংস্কার প্রচলিত থাকলেও প্রাণী জগতে কাকের গুরুত্ব অনেক। কাককে পাখিজগতের সবচেয়ে বুদ্ধিমান পাখি বলে মনে করা হয়। আধুনিক গবেষণায় দেখা গিয়েছে, কাক যে কেবল হাতিয়ার ব্যবহার করতে পারে তাই নয়, হাতিয়ার নির্মাণেও এরা পারদর্শী।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa