ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অফবিট

‘ঈশ্বরের হাতে’ দাঁড়িয়ে যে ব্রিজ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, আগস্ট ২, ২০১৮
‘ঈশ্বরের হাতে’ দাঁড়িয়ে যে ব্রিজ! ছবি:সংগৃহীত

আকাশে হাঁটার অভিজ্ঞতা কেমন হতে পারে? সারি সারি মেঘ পাশ দিয়ে উড়ে গেলে কেমন শিহরণ হয়? আকাশে হাঁটছেন আর পাশ দিয়ে সারি সারি মেঘ উড়ে যাচ্ছে এমন অভিজ্ঞতা হয়তো খুব কম মানুষেরই হয়েছে। তবে ভিয়েতনামের একটি ব্রিজ এমন অভিজ্ঞতা দেবে। ব্রিজটির নামও কৌতূহল উদ্দীপক। ‘হ্যান্ডস অব গডস’, মানে ঈশ্বরের হাত।

কেন নাম রাখা হয়েছে ‘হ্যান্ডস অব গডস’? ব্রিজটিকে এক পলক দেখলে অনায়াসেই চোখে পড়বে দু’টি বিশালাকৃতির হাত। এ হাত দু’টির ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে ব্রিজটি।

‘হ্যান্ডস অব গডস’ নামে পরিচিত হলেও অনেকেই একে ‘গোল্ডেন ব্রিজ’ নামে ডাকেন। অনেকে আবার স্থানীয় ভাষায় ডাকেন ‘কাউ ভ্যাং’। সংগৃহীত যে যে নামেই ডাকুক, ব্রিজটির ব্যতিক্রমী স্থাপত্যশৈলী পর্যটকদের বেশ আকর্ষণ করছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের পর্যটকরা পাড়ি জমিয়েছেন এখানে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে ব্রিজটি। ব্রিজটির ছবি ও ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরালও হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ যোগাযোগ মাধ্যমে ব্রিজটি নিয়ে বিস্ময়ও প্রকাশ করছেন।    

চলতি বছরের জুনে ব্রিজটি পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ভিয়েতনামের ‘ডানাং’ শহরের পাশেই ‘বা না’ পাহাড়ঘেষে ব্রিজটি নির্মাণ করা হয়েছে। ব্যতিক্রমী স্থাপত্যের এ ব্রিজটির স্থপতি ভু ভিয়েত আনহ্। ছবি: সংগৃহীত ব্রিজটির ডিজাইনে কাজ করেছে হোচি মিন সিটির ‘টিএ ল্যান্ডস্কেপ আর্কিটেকচার’। সমুদ্র পৃষ্ঠ থেকে ৩ হাজার ২শ ৮০ ফুট উঁচুতে অবস্থিত। ব্রিজটি ১৫০ ফুট লম্বা। এতে দাঁড়িয়ে মনোমুগ্ধকর দৃশ্য দেখতে পারবেন দর্শনার্থীরা।  

স্থপতি ভু ভিয়েত আনহ্ বলেন, সারাবিশ্বের মানুষ ব্রিজটির ছবি ও ভিডিও যেভাবে শেয়ার দিচ্ছে, তাতে আমি সত্যিই খুবই আনন্দিত। এ ব্রিজে হাঁটলে আপনি আকাশে হাঁটার অনুভূতি পাবেন। আপনার মনে হবে আপনি মেঘের সারির পাশ দিয়ে হাঁটছেন।

ছবি: সংগৃহীত 

গুয়েন ট্রুং ফুক নামে এক দর্শনার্থী বলেন, নান্দনিক স্থাপত্যের কারণে ব্রিজটি দেখতে অসাধারণ লাগে। এতে দাঁড়িয়ে আপনি পুরো ডানাং শহর দেখতে পাবেন।  

আর এক দর্শনার্থী হিয়েন ট্রাং বলেন, আমি অনেক ভ্রমণ করেছি। কিন্তু এতো সুন্দর ব্রিজ খুব কমই দেখা যায়।

ব্রিজের স্থপতি আনহ্ জানান, আরও একটি নতুন ব্রিজ নির্মাণের পরিকল্পনা রয়েছে। সেই ব্রিজটি হবে সিলভারের।  

বাংলাদেশ সময়: ০৫৩৬ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।