[x]
[x]
ঢাকা, শনিবার, ৬ শ্রাবণ ১৪২৫, ২১ জুলাই ২০১৮

bangla news

ফাঁদে ধরা পড়লো ৬০০ কেজির কুমির

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১২ ১:৫৮:২৪ এএম
৬০০ কেজির কুমিরসহ বন সংরক্ষরা।

৬০০ কেজির কুমিরসহ বন সংরক্ষরা।

আট বছর আগে খোঁজ পাওয়া গিয়েছিল কুমিরটির। এরপর খোঁজাও হয়েছে অনেক। কিন্তু দেখা মিলছিলো না কিছুতেই। শেষতক খোঁজ মিলেছে কুমিরটির। ধরা পড়েছে সে। আর এই সময়ে তার ওজন বেড়ে দাঁড়িয়েছে ৬০০ কেজিতে। 

৬০০ কেজির বিশালাকৃতির এ কুমিরটি প্রায় ১৬ ফুট লম্বা। ধারণা করা হচ্ছে, কুমিরটির বয়স ৬০ বছর পেরিয়ে গেছে। 

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের ক্যাথরেইন নদীতে বিশালাকৃতির কুমিরটি ধরেন বন সংরক্ষকরা। তারা বলছেন, তাদের ধরা কুমিরগুলোর মধ্যে এ কুমিরটিই সবচেয়ে লম্বা।কুমিরটিকে বাঁধা হয়েছে, বেঁধে দেওয়া হয়েছে চোখ।এর আগে অবশ্য ২০১১ সালে ১৫ ফুট লম্বা একটি কুমির ধরেছিলেন বন সংরক্ষকরা।ন্যাশনাল জিওগ্রাফি বলছে, সাধারণত লবণাক্ত পানিতে থাকা কুমিরগুলো ১৭ ফুট পর্যন্ত লম্বা হয়। তবে বিশালাকৃতির কুমির ধরা খুবই বিরল ঘটনা। 

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের বন সংরক্ষণ কার্যক্রমের প্রধান ট্রেসি দুলদিগ বলেন, ২০১০ সালে খোঁজ পাওয়ার পর থেকেই বন সংরক্ষকরা কুমিরটিকে খুঁজছেন। কুমিরটিকে ধরার জন্য ফাঁদ পাতা হয়েছিল। সে ফাঁদেই পা দিলো কুমরিটি। ৬০০ কেজির বিশালাকৃতির কুমির।তিনি আরও বলেন, কুমিরটিকে ক্যাথরেইনের একটি কুমির খামারে রাখা হবে। 

উত্তরাঞ্চলের পার্ক ও বন্য সংরক্ষণ কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে বলেছে, এ বছরের আগে ১৮৭টি কুমির ধরা হয়েছে। এজন্য দর্শনার্থীদের কুমির সম্পর্কে সচেতন থাকতেও বলা হয়েছে। মানচিত্রে ক্যাথরেইন নদী। তারা সতর্ক করে বলেছেন, কুমির সত্যিই ভয়ঙ্কর। নিজের জীবন ঝুঁকিতে ফেলবেন না! 

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮ 
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa