হিমায়িত ডালিম খেয়ে নারীর মৃত্যু
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news

হিমায়িত ডালিম খেয়ে নারীর মৃত্যু

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৬ ১০:৫৮:৩৯ এএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: হিমায়িত ডালিম খাওয়ার ফলে ‘হেপাটাইটিস এ’ আক্রান্ত হয়ে মারা গেছেন এক অস্ট্রেলিয়ান নারী। ৬৪ বছর বয়সী ওই নারীর মৃত্যুকে ‘বিরল’ ও ‘দুঃখজনক’ বলে মনে করছে স্থানীয় স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ।

গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠান ক্রিয়েটিভ গুরমেটের পণ্যের ওপর সতর্কতা জারি করে দেশটি। এরপর থেকে গোটা দেশ জুড়ে হেপাটাইটিস এ সংক্রান্ত ২৪টি কেস নথিভুক্ত হয়। বাসার ফ্রিজ চেক করে হিমায়িত ফলের প্যাকেট ফেলে দিতে বলা হয় অস্ট্রেলিয়ানদের।

কর্তৃপক্ষের হিসেব মতে, দেশটিতে প্রায় দুই হাজার প্যাকেট মিশরীয় ডালিম বিক্রি হয় এবং এগুলো হেপাটাইটিস এ-এর সঙ্গে সম্পৃক্ত থাকতে পারে। তবে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য এতে আক্রান্ত হয়নি। গত বছর একই প্রতিষ্ঠানের প্রতিটি সেকশন থেকে সবধরনের হিমায়িত ব্যারি সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ।

দক্ষিণ অস্ট্রেলিয়ার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা প্যাডি ফিলিপ্স বলেন, পণ্যের ওপর সতর্কতা জারির পর এ থেকে মৃত্যু এটাই একমাত্র। আক্রান্ত হওয়া বাকিরা পরিপূর্ণ সুস্থতা অর্জন করতে পেরেছেন। তবে এ ধরনের কেস ভবিষ্যতে আরও ঘটতে পারে।

হেপাটাইটিস এ ভাইরাসের কারণে মানুষের যকৃতের কর্মক্ষমতার ব্যাঘাত ঘটে। দূষিত পানি, পানীয় বা খাবার খাওয়ার মাধ্যমে এর সংক্রমণ হতে পারে। হেপাটাইটিস এ’র জন্য কোনো চিকিৎসা না থাকলেও একসময় শরীর আপনাআপনি ভাইরাস মুক্ত হয়ে যায় এবং দেহে এ ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

হেপাটাইটিস এ’র উপসর্গ দেখা দিতে সাধারণত ১৫ থেকে ৫০ দিন লেগে যায়। যেসব উপসর্গ দেখা যায়- বমি বমি ভাব, জ্বর, চামড়া হলুদ হয়ে যাওয়া প্রভৃতি।

২০১৮ সালের শুরুতে লিস্টেরিয়া ব্যাকটেরিয়া সংক্রমিত তরমুজ ও বাংগি খেয়ে সাতজন অস্ট্রেলিয়ানের মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জুন ০৬, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa