ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

'স্যালাইন' দিয়ে বাঁচানো হচ্ছে ৭শ’ বছরের গাছকে!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
'স্যালাইন' দিয়ে বাঁচানো হচ্ছে ৭শ’ বছরের গাছকে! ছবি: সংগৃহীত

দক্ষিণ ভারতের রাজ্য তেলেঙ্গানাতে একটি ৭০০ বছরের পুরোনা বট গাছকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে ব্যবহার করা হচ্ছে স্যালাইনের বোতলে তরল মিশ্রিত কীটনাশক! প্রায় তিন একর জমির ওপর থাকা এই গাছটিকে তার জাতের বিশ্বের দ্বিতীয় বৃহৎ গাছ বলা হয়।

পর্যটকদের কাছে জনপ্রিয় এই গাছটিকে উইপোকার উপদ্রব থেকে বাঁচাতে চেষ্টার কমতি রাখছে না স্থানীয় কর্মকর্তারা। সংক্রমণ ঠেকাতে গাছের মূলে পাইপ বাঁধা হয়েছে।



এ ব্যাপারে সরকারি কর্মকর্তা পান্ডুরাঙ্গা রাও জানান, প্রয়োজনে সার ব্যবহার করা হচ্ছে। তিনি আরও বলেন, ‘গাছের ডালপালা যাতে ভেঙে না পড়ে সে জন্য সিমেন্ট প্লেটের ব্যবস্থা করা হয়েছে। ’

অন্য এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, ‘গাছের ক্ষতিগ্রস্থ জায়গাগুলোতে আমরা ফোঁটা ফোঁটায় তরল কীটনাশক দেয়ার ব্যবস্থা করেছি, এটা অনেকটা স্যালাইন থেকে ফোঁটার মতো যেভাবে পড়ে ঠিক সেভাবে। ’

এদিকে গাছটির ডালপালা ভাঙা রোধে গত বছরের ডিসেম্বর থেকে কতৃপক্ষ পর্যটকদের ওপর সীমাবদ্ধতা দিয়েছে। সংবাদমাধ্যমে আরও জানানো হয়, উইপোকা মারাত্মকভাবে ক্ষতি করেছে গাছটির। এছাড়া পর্যটকরা এর ডালপালায় ঝুলে বাঁকিয়ে দিচ্ছে।

ভারতীয় বট গাছ বিস্তৃত বৃদ্ধি ও দৃঢ় শিকড়ের জন্য পরিচিত।

বাংলাদেশ সময়: ০৭৪৮ ঘণ্টা, ২০ এপ্রিল, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।