ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অফবিট

পান্ডার মল থেকে টিস্যু, ন্যাপকিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
পান্ডার মল থেকে টিস্যু, ন্যাপকিন পান্ডার মল থেকে প্রস্তুত টয়লেট টিস্যু।

ঢাকা: পান্ডার মল থেকে টয়লেট টিস্যু তৈরির উদ্যোগ নিয়েছে চীনের এক পেপার কোম্পানি। বাঁশখেকো পান্ডার মলে প্রচুর পরিমাণে উৎকৃষ্ট আঁশ থাকায় তারা এই অভিনব পরিকল্পনা নিয়েছে।

এরই মধ্যে পরীক্ষামূলক উৎপাদনও শুরু করেছে তারা। শিগগিরই এই বিশেষ টয়লেট পেপার চীনের বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে দক্ষিণ-পশ্চিম সিচুয়ান প্রদেশের কুয়ানও ফেংশেঙ পেপার কোম্পানি নামে ওই প্রতিষ্ঠান।

এ উদ্যোগে তাদের সহায়তা করছে চায়না কনজারভেশন ও রিসার্চ সেন্টার।

অভিনব এ উদ্যোগের গবেষক হুয়াঙ ইয়ান জানান, একটি পূর্ণবয়স্ক পান্ডা দিনে ১০ কেজি পর্যন্ত বাঁশ খেয়ে ফেলে। আর প্রতিদিন পান্ডা পরিত্যাগ করে গড়ে প্রায় ৫০ কেজি মল। এই মল উৎকৃষ্ট মানের আঁশ সমৃদ্ধ। মল জ্বাল দিলেই আঁশ আলাদা হয়ে যায়। এই আঁশ থেকে উৎপন্ন টয়লেট পেপার আর ন্যাপকিনও খুব উৎকৃষ্ট মানের হবে। বাজারে ছাড়ার আগে প্রতিটি বক্সের ব্যাকটেরিয়া পরীক্ষা করে নেওয়া হবে।

পাণ্ডার মল থেকে উৎপন্ন টয়লেট টিস্যু বক্স প্রতিটি ৪৩ ইয়ান বা সাড়ে ৬ মার্কিন ডলার (১ ডলারে ৮৩ টাকা) মূল্যে বিক্রি করতে চায় উৎপাদক প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।