ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অফবিট

দু’বার চিড়িয়াখানা থেকে পালানো কচ্ছপ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
দু’বার চিড়িয়াখানা থেকে পালানো কচ্ছপ! কচ্ছপ

ঢাকা: গল্পের গরুর মতো বাস্তবের গরু গাছে না উঠলেও গল্পের কচ্ছপের মতো ঠিকই বাস্তবের কচ্ছপ চমকে দিলো সবাইকে। কচ্ছপ প্রাণী হিসেবে খ্যাত তার ধীরগতির জন্য। এই ধীরস্থির প্রাণীটিই জাপানের একটি চিড়িয়াখানা থেকে মাত্র দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় বারের মতো পালিয়ে গিয়ে বিশ্ব সংবাদে পরিণত হলো।

শান্ত, নম্র স্বভাবের ৩৫ বছর বয়সী কচ্ছপটির ওজন পঞ্চান্ন কিলোগ্রাম। তিন ফুট লম্বা এই নারী কচ্ছপটি জাপানের শিবুকাওয়া চিড়িয়াখানার বাসিন্দা।

সম্প্রতি তার পালিয়ে যাওয়ার ঘটনা চিড়িয়াখানার সিকিউরিটি ক্যামেরায় ধরা পড়ে।

অবাক করার বিষয় হচ্ছে, চিড়িয়াখানার রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ইয়োশিমি ইয়ামেন জানান, কচ্ছপটি অবিশ্বাস্য দ্রুতগতিতে হাঁটতে পারে যা কচ্ছপদের ক্ষেত্রে বিরল।

শিবুকাওয়া চিড়িয়াখানায় দর্শনার্থীদের জন্য খোলা সময়ে কচ্ছপটি খাঁচার বাইরে মুক্তভাবে ঘোরাঘুরি করে। এটিই জাপানি চিড়িয়াখানাটির নিয়ম। মুক্ত ঘোরাঘুরির এ সুযোগকে কাজে লাগিয়ে গত ২১ জুলাই একবার পালাতে গিয়ে ধরা পড়লেও আগস্টের ১ তারিখে সত্যিই পালিয়ে যায় প্রাণীটি।
কচ্ছপেটি নিয়ে ব্যস্ত  সংবাদকর্মীরাকচ্ছপটি খুঁজে পেতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ থেকে ৫ লাখ ইয়েন পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। পদ্ধতিটি কাজে লাগে। হারিয়ে যাওয়া কচ্ছপটি একজন স্থানীয় শিকারির নজরে এলে তিনি কচ্ছপটি নিরাপদে ফিরিয়ে দিয়ে আসেন চিড়িয়াখানায়।

প্রায় দুই সপ্তাহ ধরে নিখোঁজ থাকায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ কচ্ছপটিকে বেশ দুশ্চিন্তায় ছিলো। তাদের মতে, বিশালাকার এ কচ্ছপটি পশু পাচারকারীদের নজরে পড়লে পরিণতি খুব খারাপ হতে পারতো।

এক মাসের মধ্যে দু’বার চিড়িয়াখানা থেকে পালানো এ কচ্ছপটি এখন জাপানি গণমাধ্যমের গরম খবরে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ০৩৩৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।