Alexa
ঢাকা, শুক্রবার, ১০ চৈত্র ১৪২৩, ২৪ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

নব্য আইনস্টাইন এক সুন্দরী স্কলার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১০ ৪:০৫:২৬ এএম
সাবরিনা পাস্তারস্কি

সাবরিনা পাস্তারস্কি

এমআইটি- ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি। সকল প্রযুক্তিপন্ডিতদের সপ্নের গন্তব্য এ শিক্ষা প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের এই এমআইটিরই এক ছাত্রীর নাম সাবরিনা পাস্তারস্কি। তাকে এখন বলা হয় নব্য আইনস্টাইন। 

বলা হবেই না কেনো এমআইটিতে যখন পা রাখেন তখন তার বয়স মোটে ১৪। কিন্তু সেটাও বড় কথা নয়, এরও দুই বছর আগে মোটেই ১২ বছর বয়সে নিজেই একটি উড়োজাহাজ বানিয়ে তাক লাগিয়ে দেন সাবরিনা। 

সেই প্লেন কোনো ছোট-খাটো রেপ্লিকা ছিলো না, রীতিমতো হাওয়াও উড়িয়ে চলা প্লেন যাতে চরে নিজেই বেশ ঘুরেও বেরিয়েছেন তখন কিশোরী এই মেয়েটি। 

এখন তার বয়স ২৩। এরই মধ্যে তার মেধা ও জ্ঞান আরো পেকেছে। ফলে আশেপাশে সবাই তাকে নব্য আইনস্টাইন বলতে শুরু করেছে। এমআইটি থেকে ইতিহাসের সর্বোচ্চ নম্বর নিয়ে তিনি এরই মধ্যে স্নাতক শেষ করেছেন। হার্ভার্ডে এখন পিএইচডি কর পদার্থবিদ্যায়। কোয়ান্টাম গ্র্যাভিটি, ব্ল্যাকহোল, স্পেসটাইম এসবই সাবরিনা পাস্তারস্কির গবেষণার বিষয়। সারাবিশ্বে বিজ্ঞানী মহলে তাকে নব্য আইনস্টাইন নামেই চিনবে।

বাংলাদেশ সময় ০৩৫৯ ঘণ্টা, মার্চ ১০, ২০১৭
এমএমকে    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..