[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৪, ০৭ ডিসেম্বর ২০১৭

bangla news

পাতিহাঁসের বিয়ে দিলো শিশুরা

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-০২ ১১:০২:২৮ পিএম
পাতিহাঁসের বিয়ে

পাতিহাঁসের বিয়ে

যুক্তরাষ্ট্রের নিউহ্যাম্পশায়ারের ওয়েস্টন এলিমেন্টারি স্কুলে হয়ে গেলো জমজমাট বিয়ের আসর। রীতিমতো কার্ড ছাপিয়ে দাওয়াত দিয়ে ডাকা হয়েছিলো অতিথিদের। এ বিয়ের আসর পাতে স্কুলের ছোট ছোট শিশুরা।

উদ্বেগের কিছু নেই- কোনও বাল্যবিয়ে হয়ে যায়নি। মূলত একজোড়া পাতিহাঁসের বিয়ে হয়েছে এই স্কুল কম্পাউন্ডে। 

হাঁসিটির নাম প্লামটি, আর হাঁসা পিয়েরে। স্কুল ভবনের ভেতরেই হাঁসদুটো বড় হয়েছে। স্কুল শিশুদের উৎসাহেই এই বিয়ের আয়োজন। সে আয়োজনে সামিল স্কুল শিক্ষকরাও। আয়োজনে কোনও কমতি ছিলো না।
 
কিন্ডারগার্টেনটির শিক্ষিকা মার্গারিট হোপি বলেন, আরে হাঁস দুটো একে অন্যকে যা ভালোবাসে! তাইতো ওদের বিয়ে দেওয়ার এই ব্যবস্থা। হোপির ক্লাসের এক শিক্ষার্থীর দাদিমা ওদুটোকে দেখাশোনা করছেন। একদিন তিনি বাচ্চাদের কথায় কথায় বলেছিলেন, হাঁসদুটো একে অন্যকে খুব ভালোবাসে। আর সে কথা শুনে ছাত্র-ছাত্রীদের সে কি উৎসাহ। ওদের বিয়ে দেবে। 

এরপর মাসাধিককাল ধরে চললো পরিকল্পনা। কিভাবে কি আয়োজন করা যায়। বাচ্চাদের জন্য সেটাও ছিলো শিক্ষণীয়, বলছিলেন হোপি। 

ওরাই সবকাজ করেছে, নিজেদের মধ্যে আলোচনা, ব্রেনস্টর্মিং সবকিছু। ওরা নিজেরাই লিখেছে বিয়ের কার্ড। তাদের সৃজনশীলতা দিয়ে কার্ডের ডিজাইন করেছে। ওরাই হিসাব করে বের করেছে অতিথিদের জন্য কটি বেঞ্চ বসাতে হবে। আর এ কাজগুলো ওরা করেছে কয়েকটি ভাগে ভাগ হয়ে।

এরপর একদিন এলো সেই আনন্দের দিনটি। ছাত্র-ছাত্রীদের বাবা-মায়েরা এলেন। স্কুলের প্রিন্সিপ্যাল লিজ ম্যাকডোনাল্ড তাদের আপ্যায়ণ করলেন। 

এমন একটা আনন্দ আয়োজন সফল করতে বাচ্চারা বেশ খেটেছে, বললেন হোপি।

বাংলাদেশ সময় ২২৫৬ ঘণ্টা, মার্চ ০২, ২০১৭
এমএমকে    
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa