ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অফবিট

১৩ জানুয়ারি শুক্রবার নিয়ে ১৩ শুভাশুভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
১৩ জানুয়ারি শুক্রবার নিয়ে ১৩ শুভাশুভ ১৩ জানুয়ারি শুক্রবার

আজ ১৩ জানুয়ারি ২০১৭। দিনটি পড়েছে শুক্রবারে। ১৩কে বলা হয় অশুভ দুর্ভাগ্যের সংখ্যা। কিন্তু কেনো? আসুন ১৩টি ঘটনা ও কার্যকারণ দিয়েই তুলে ধরা যাক এর ব্যাখ্যা।

শুক্রবারে ১৩ তারিখ পড়া নিয়ে বিরাজমান সকল শঙ্কা ও অশুভভাবনার মূলে রয়েছে এক ঘটনা যার বর্ণনা পবিত্র বাইবেলেই রয়েছে। যিশু খ্রীষ্টকে ক্রুসবিদ্ধ করার ঘটনাটি কোনও এক শুক্রবারেই ঘটেছিলো।


দ্য লাস্ট সাপার
আর ১৩ ছিলো সেই সংখ্যা যে সংখ্যক অতিথি শেষ নৈশভোজে (দ্য লাস্ট সাপার) উপস্থিত ছিলেন যিশুর সঙ্গে। আর অনুসারী জুডাস, যিনি পরে জেসাসের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন সেই কুখ্যাত ‘জুডাসের চুম্বন’র ঘটনাটি ঘটিয়ে, তিনিই ছিলেন সেই নৈশভোজের টেবিলে ত্রয়োদশ সদস্য। বাইবেলের নিউ টেস্টামেন্টে এভাবেই বলা হয়েছে।

পারাসকাভেডেকাট্রিয়াফোবিয়া ১৩ তারিখ শুক্রবারটিকে আতঙ্কের দিন হিসেবে দেখার একটি বৈজ্ঞানিক নামও রয়েছে। এটি হচ্ছে- পারাসকাভেডেকাট্রিয়াফোবিয়া’ গ্রিক শব্দ ‘পারাসকেভি’ থেকে এ শব্দের উৎপত্তি। যার মানে হচ্ছে শুক্রবার। আর ডেকাট্রেইস শব্দের অর্থ তের। শুক্রবার ১৩ তারিখ নিয়ে ভয়ের অযৌক্তিক কারণের ব্যাখ্যায় আরেকটি টার্মের ব্যবহার রয়েছে। এটি হচ্ছে ফ্রিগাট্রিসকাইডেকাফোবিয়া। এতে ফ্রিগা মানে নর্সের দেবী ফ্রিগকে বোঝানো হয়। ইংরেজি ফ্রাইডে শব্দটি সেখান থেকেই এসেছে।

জার্মানদের ফেলা পাঁচটি বোমা যুক্তরাজ্যে বাকিংহাম প্যালেসে আঘাত হানে
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানদের ফেলা পাঁচটি বোমা যুক্তরাজ্যে বাকিংহাম প্যালেসে আঘাত হানে। সে দিনটি ছিলো ১৯৪০ সালের ১৩ সেপ্টেম্বর শুক্রবার। সেটি ছিলো অ্যাডলফ হিটলারের কৌশলগত ‘ব্লিৎস’ বোমা হামলা ক্যাম্পেইনের অংশ।
ব্ল্যাক ফ্রাইডে

১৯৮৯ সালের ১৩ অক্টোবর শুক্রবার যুক্তরাষ্ট্রের স্টক একচেঞ্জে বড় ধরনের ধস নামে। এই দিনটিকে অনেকে ব্ল্যাক ফ্রাইডে বলেও উল্লেখ করেন।     
শুক্রবার ১৩ তারিখ পড়লেই যুক্তরাষ্ট্রের অর্থনীতির ৮০০ থেকে ৯০০ মিলিয়ন ডলার ক্ষতি

যুক্তরাষ্ট্রের একটি হিসাবে দেখানো হয়েছে ১৩ তারিখে শুক্রবার পড়লেই সেদিন দেশটির অর্থনীতির ৮০০ থেকে ৯০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়ে। স্ট্রেস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড ফোবিয়া ইন্সটিটিউটের মতে সেদিন আসলে অনেকেই ব্যবসা করতে চান না, আর বিমান ভ্রমণ থেকেও বিরত থাকেন।
আলফ্রেড হিচকক

ব্রিটিশ চলচ্চিত্র নির্মাতা আলফ্রেড হিচকক, সাসপেন্সের মাস্টার বলেই যার খ্যাতি তিনি জন্ম নিয়েছেন ১৮৯৯ সালের ১৩ আগস্ট। দিনটি ছিলো শুক্রবার। তার পরিচালনায় প্রথম ছবিটি হওয়ার কথা ছিলো ‘নাম্বার ১৩’। যা কখনোই আলোর মুখ দেখেনি। আর তাতে বেশ আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছিলো এই বিশ্বখ্যাত চলচ্চিত্র পরিচালকের।
ভিভা লাসভেগাস ওয়েডিং চ্যাপেল

১৩ ফেব্রুয়ারি শুক্রবারগুলোতে যারা বিয়ে করেন তাদের জন্য যুক্তরাষ্ট্রের নেভাডার ভিভা লাসভেগাস ওয়েডিং চ্যাপেলে থাকে বিশেষ ভূতুরে আয়োজন। ভ্যাম্পায়ারের রাজ্যে ভয়াবহ ভীতির পরিবেশে আয়োজন করা হয় এই বিয়ে।
১৩০৭ সালের ১৩ অক্টোবর

১৩০৭ সালের ১৩ অক্টোবরটিও ছিলো শুক্রবার। সেদিন ফ্রান্সের রাজা ফিলিপস তার সেনাদের নাইট টেম্পলারদের বাড়িতে বাড়িতে অভিযান চালানোর নির্দেশ দেন। অথচ ক্রুসেডে তারাই ছিলেন সেরা যোদ্ধা। শত শত নাইট টেম্পলারকে সেদিন ধরে এনে নির্যাতন চালিয়ে স্বীকারোক্তি আদায় করা হয়েছিলো। আর সেই নির্যাতনে মারা পড়েছিলেন অনেক বীরযোদ্ধা।
বছর রোববার শুরু হলেই ১৩ জানুয়ারি হবে শুক্রবার

কোনও মাসে যদি ১৩তম দিনটি শুক্রবার হতে হয় তাহলে তা শুরু হয় রোববার দিয়ে।
১৩তম তলাটিকে এড়িয়ে চলে

বিশ্বের দেশে দেশে হাসপাতাল ভবনগুলো ১৩তম তলাটিকে এড়িয়ে চলে। এয়ারপোর্টগুলোতেও সাধারণত দেখা যায়না ১৩ নং গেট।
প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্ট

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্টের ব্যাপারে গল্প রয়েছে, ১৩ তারিখ ও শুক্রবারটিকে তিনি ভীষণ ভয় পেতেন। সাধারাণত শুক্রবার কোনও যাত্রা শুরু করতেননা। যে কোনও মাসেই ১৩ তারিখে ভ্রমণ এড়িয়ে চলতে চাইতেন। ডিনার টেবিলে ১৩ জনকে দাওয়াত দেওয়ার কথা তিনি ভাবতেও পারতেন না।
টেইলর সুইফট ১৩ কে তার ভাগ্যবান নম্বর হিসেবেই দেখেন

পপ তারকা টেইলর সুইফট ১৩ কে তার ভাগ্যবান নম্বর হিসেবেই দেখেন। আর ১৩ তারিখ শুক্রবারের সঙ্গে তার কিছু যোগসাজশও রয়েছে। সুইফটের জন্ম ১৩ তারিখে। কোনও এক ১৩ তারিখ শুক্রবারে তিনি ১৩ বছরেরটি হন। তার প্রথম অ্যালবামটি গোল্ডে স্থান করে রেখেছে টানা ১৩ সপ্তাহ। তার প্রথম সেরা গানটির সূচনা ছিলো ১৩ সেকেন্ডের। ২০০৯ সালে এমটিভিকে দেওয়া একটি সাক্ষাৎকারে এসব বলেছিলেন টেইলর সুইফট।
১৩ অক্টোবরটিও হবে শুক্রবার

২০১৭ সালে দুটি শুক্রবার থাকবে ১৩ তারিখ। একটি আজ এই ১৩ জানুয়ারি অপরটি আগামী ১৩ অক্টোবর।

বাংলাদেশ সময় ০০০১ ঘণ্টা, ১৩ জানুয়ারি ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।