ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অফবিট

নতুন সাজে আলোয় আলোয় বর্ণিল নায়াগ্রা

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
নতুন সাজে আলোয় আলোয় বর্ণিল নায়াগ্রা নতুন সাজে বর্ণিল নায়াগ্রা (সংগৃহীত)

ডিসেম্বরের শীতল বৃষ্টির রাতে জলপ্রপাতের নিষ্কাশিত পানিতে নীল, কমলা, ফিরোজা ও লালসহ এবং রংধনুর অন্য রংগুলো ফুটে উঠলো। নানা রঙে রঙিন বর্ণিল বাতিগুলো যেন অন্ধকার ভেদ করে ফেটে ফেটে বের হলো। একটি উজ্জ্বল সাদা আলো নাটকীয়ভাবে কুয়াশা ভেদ করে দিনের আলোর মতো উজ্জ্বল করে দিলো জলপ্রপাত ও আশেপাশের এলাকাকে।

ডিসেম্বরের শীতল বৃষ্টির রাতে জলপ্রপাতের নিষ্কাশিত পানিতে নীল, কমলা, ফিরোজা ও লালসহ এবং রংধনুর অন্য রংগুলো ফুটে উঠলো। নানা রঙে রঙিন বর্ণিল বাতিগুলো যেন অন্ধকার ভেদ করে ফেটে ফেটে বের হলো।

একটি উজ্জ্বল সাদা আলো নাটকীয়ভাবে কুয়াশা ভেদ করে দিনের আলোর মতো উজ্জ্বল করে দিলো জলপ্রপাত ও আশেপাশের এলাকাকে।

এভাবে মুহূর্তেই রাতের আঁধার দূর করে দিলো আলোকজ্জ্বল জলপ্রপাতটি।

তিনটি অপরূপ জলপ্রপাতের মিলনস্থল নায়াগ্রা ফলস্‌ এভাবেই সেজেছে বর্ণিল নতুন আলোর সাজে। কানাডা-মার্কিন যুক্তরাষ্ট্র সীমান্ত বিভক্তকারী নায়াগ্রার রাতের নতুন এ সৌন্দর্য আরো বেশি করে টানছে পর্যটকদের।

নতুন সাজে বর্ণিল নায়াগ্রা (সংগৃহীত)সম্প্রতি নায়াগ্রা ফলস্‌কে নতুন সাজে সজ্জিত করার উদ্বোধনী উৎসব শুরু হয় সন্ধ্যায় উৎসবের গান দিয়ে এবং শেষ হয় আতসবাজি ফোটানোর মধ্য দিয়ে।

নায়াগ্রা নদীর তীরে অবস্থিত ১৬৭ ফুট উঁচু নায়াগ্রা ফল্‌স কানাডার ওন্টারওরি প্রভিন্স ও আমেরিকার নিউইয়র্ক শহরের মাঝে অবস্থিত। এর ফলস্ তিনটির মধ্যে সবচেয়ে শক্তিশালী দ্য হর্সস্যু ফলস্‌ কানাডার দিকে পড়েছে। বাকি দু’টি দ্য আমেরিকান ফলস্‌ ও দ্য ব্রাইডাল ভেইল ফলস্‌ আমেরিকার সম্পত্তি।


নতুন সাজে বর্ণিল নায়াগ্রা (সংগৃহীত)খ্যাতিমান ওয়ালেন্ডা পরিবারের নিক ওয়ালেন্ডা জলপ্রপাতটিতে আলো বসানোর নতুন পদ্ধতিটি তৈরি করেছেন। ২০ বছর আগে স্থাপিত ২১টি হ্যালোজেন স্পটলাইটের সঙ্গে ১২ হাজার ৩০০টি নতুন এলইডি লাইট স্থাপন করেছেন।


নায়াগ্রা জলপ্রপাত আলোকসজ্জা বোর্ডের অর্থায়ন এবং আমেরিকার রাত্রিকালীন আলো রক্ষণাবেক্ষণ কাজগুলোর চেয়ারম্যান ৯১ বছর বয়সী মার্ক থমাস নাল এ কাজের তত্ত্বাবধানকারী। তিনি বলেন, ‘এটিকে সব সময় পর্যবেক্ষণ করার জন্য বিস্ময়কর জলপ্রপাতের মতো করতে চেয়েছি আমরা’।


‘এটি রঙের মতো পানি দিয়ে প্রবাহিত হচ্ছে। আমি মনে করি, এটি আশ্চর্যজনক’- বলেন দর্শনার্থী টরন্টোর স্টেফানি হার্বার্ট।

বাংলাদেশ সময়: ০২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad