Alexa
ঢাকা, রবিবার, ১১ আষাঢ় ১৪২৪, ২৫ জুন ২০১৭

bangla news

বিপজ্জনক হলেও ‘ট্রেপান্‌টেশন’ সার্জারি ছিল ব্যথানাশক

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১২-১১ ৬:১৫:০৯ এএম

১৯৯৭ সালে দক্ষিণ রাশিয়ার কৃষ্ণসাগরের উত্তরে রোস্তভ অন ডন শহরের প্রাগৈতিহাসিক কবরস্থান খনন করে ৩৫ জন মানুষের দেহাবশেষ ও কঙ্কাল পান প্রত্নতত্ত্ববিদরা।

১৯৯৭ সালে দক্ষিণ রাশিয়ার কৃষ্ণসাগরের উত্তরে রোস্তভ অন ডন শহরের প্রাগৈতিহাসিক কবরস্থান খনন করে ৩৫ জন মানুষের দেহাবশেষ ও কঙ্কাল পান প্রত্নতত্ত্ববিদরা। ২০টি পৃথক কবরে থাকা ক্যালকোলিথিক ওই নারী-পুরুষ ও শিশুরা ৫০০০ থেকে ৩০০০ খ্রিস্টপূর্বাব্দে বসবাস করতো।  তাদের মধ্যে দুই নারী, তিন পুরুষ, এক ও দুই বছর বয়সী দুই শিশু এবং ১৩ বছরের এক কিশোরীর মস্তিস্কের খুলি ছিদ্র করা হয়েছে বলে প্রমাণ পান গবেষকরা।

তাদের প্রত্যেকটি খুলির বিভিন্ন চওড়া ও আকৃতির একক গর্ত, উপবৃত্তের প্রায় প্রান্তের কাছাকাছি চাঁচা ও সেলাইয়ের লক্ষণও অন্তর্ভুক্ত ছিল। তৃতীয় একজন মানুষের খুলিতে প্রকৃত গর্তের সঙ্গে বিষন্নতা রোগের একটি প্রমাণও উৎকীর্ণ হয়েছে। শুধু শিশুর মস্তক অকলঙ্ক ছিল।

কবর বিশ্লেষক গবেষকদলের একজন নৃতত্ত্ববিদ রোস্তভ অন ডন সাউদার্ন ফেডারেল বিশ্ববিদ্যালয়ের এলেনা বেটিয়েভা জানান, এ গর্ত হাজার হাজার বছর আগে প্রাচীন মানুষের ‘ট্রেপান্‌টেশন’ সার্জারির প্রমাণ, যার মাধ্যমে একজন মানুষের মস্তিস্কের খুলির গর্ত জোড়া লাগানো হতো। তিনি শিগগিরই বুঝতে পারেন যে, এ পদ্ধতির অস্ত্রোপচার অস্বাভাবিক ও ঝুঁকিপূর্ণ ছিল।

৭০০০ বছর আগে থেকে মধ্যযুগ পর্যন্ত এ ধরনের অস্ত্রোপচার চালু ছিল প্রাচীন গ্রীস, উত্তর ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা এবং পলিনেশিয়াসহ দূরপ্রাচ্যের বিভিন্ন স্থানে। আলাদা আলাদা অঞ্চলের প্রাগৈতিহাসিক শল্যবিদরা এ পদ্ধতির অস্ত্রোপচার করে তীরের আঘাতে হওয়া শিকারিদের গর্ত ভরাট এবং অন্যদের মস্তিস্কের করোটি সংক্রান্ত জখম বা স্নায়বিক রোগের লক্ষণ পরীক্ষা ও তা দূর করতেন।

মাথাব্যথা তীব্র অসহনীয় হওয়ার পর প্রাগৈতিহাসিক রাশিয়ায় ‘ট্রেপান্‌টেশন’ সার্জারি একটি সাধারণ বিষয় ছিল। তবে এটি খুবই বিপজ্জনক।

এলেনা বেটিয়েভা জানান, খুলির ওপর একটি বিন্দু থেকে মোটামুটিভাবে সেলাই করে উচ্চস্তরে মাথার ওপরে ও পিছন দিকে জোড়া দেওয়া হয়েছে। খুলিগুলোর সেলাই ও জোড়া লাগানোর অবস্থানগুলো প্রায় একই ধরনের চিহ্ন তৈরি করেছে।

সেলাইয়ের বিন্দুগুলো সরাসরি উচ্চতর সার্জিটাল অবস্থান তৈরি করেছে। যা মস্তিষ্ক থেকে রক্ত মস্তিষ্কের প্রধান বহির্গামী শিরায় প্রবাহিত হওয়ার আগে সংগ্রহস্থলের ঠিক ওপরে অবস্থিত। নরকপাল খোলার এ অবস্থান প্রধানত রক্তক্ষরণ এবং মৃত্যুর ঝুঁকিতে নিয়ে যেতো রোগীদের।

১৯৭৪, ১৯৮০ ও ১৯৯২ সালে প্রতিটি এক রোস্তভ অন ডন থেকে জর্জিয়া সীমান্ত পর্যন্ত ৩১০ মাইলজুড়ে কবরগুলোতে তন্ন তন্ন করে খুঁজে একই ধরনের কঙ্কাল আবিষ্কৃত হয়েছে, যেগুলোরও চিকিৎসার জন্য করাত দিয়ে ছিদ্র করা মাথার খুলি ছিল।

২০১১ সালে প্রত্নতাত্ত্বিকদের একটি আন্তর্জাতিক দল ১৩৭ জন মানুষের কঙ্কাল বিশ্লেষণ করেন। তাদের মধ্যে ১২ প্রাগৈতিহাসিক বাসিন্দার খুলিতে সুস্পষ্ট গর্ত পাওয়া যায়। জার্মান প্রত্নতাত্ত্বিক ইনস্টিটিউটের নৃ-তত্ত্ববিদ জুলিয়া গ্রেসকির বিশ্লেষণও ছিল এলেনা বেটিয়েভার অনুরূপ।

গ্রেসকি জানান, পাঁচজনের ‘ট্রেপান্‌টেশন’ সার্জারি হওয়া খুলির গর্ত সামনে এবং খুলির দিকে প্রায় বিভিন্ন অবস্থানে বিভিন্নভাবে তৈরি করা হয়েছিল। সব খুলিতে শারীরিক-মানসিক আঘাত ও দুঃখভোগের নিদর্শন ছিল এবং জখমের চিকি‍ৎসায় অপারেশন করা হয়েছে। কিন্তু অন্য চার খুলিতে ক্ষতি বা রোগের কোনো লক্ষণ দেখা না গেলেও সেলাইয়ের বিন্দু ওপরের দিকে ছিল।

এখন গ্রেসকি ও বেটিয়েভাসহ এবং অন্যান্য প্রত্নতাত্ত্বিক গবেষকরা একসঙ্গে গবেষণা করছেন। গত এপ্রিলে ভৌত নৃ-তত্ত্ব বিষয়ক আমেরিকান জার্নালে তাদের গবেষণা প্রকাশিত হয়েছে।

তাদের রিপোর্ট বলছে, ১২ খুলির মালিকের মধ্যে চারজনই খুলির গর্ত অপারেশনের পর মাত্র দুই থেকে আট সপ্তাহ এবং সাতজন এক বছরেরও কম সময় বেঁচে ছিল। বাকি একজনই মাত্র অপারেশনের অন্তত চার বছর পর মারা যায়।

মস্কোর বিজ্ঞান রাশিয়ান একাডেমির মারিয়া মেডনিকনোভাও রাশিয়ান ‘ট্রেপান্‌টেশন’ সার্জারি বিশেষজ্ঞ। তিনিও বিশ্বাস করেন যে, খুলির নির্দিষ্ট বিপজ্জনক জায়গাগুলোতে অস্বাভাবিক ও বিপজ্জনকভাবে অপারেশন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..
Alexa