ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অফবিট

১০১ বছরে স্কাই ডাইভিং!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
১০১ বছরে স্কাই ডাইভিং! ছবি: সংগৃহীত

একেই বলে ‘বুড়ো হাড়ের ভেল্কি’! বুড়ো হলে মানুষ অক্ষম হয়ে যায়, অকেজো হয়ে যায় তার শরীর ও মন—এমনটাই সবার ধারণা বটে! কিন্তু বয়সকে তুড়ি মেরে উড়িয়ে দেবার লোকও কম নেই পৃথিবীতে। বয়সকে জয় করার জন্য চাই সাহসী মন আর বিপুল উদ্যম।

সে উদ্যম দেখিয়ে বুড়ো বয়সেও অনেকে দুনিয়াকে তাক লাগিয়ে দেন।

তেমনই এক বুড়োর নাম রবার্ট অ্যালমান। যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মারফিসবরোর বাসিন্দা এই সিনিয়র সিটিজেন ১০০ বছরে পা রাখার একদিন পর দেখালেন দু:সাহসের পরাকাষ্ঠা। তার ইচ্ছে হলো, সুদীর্ঘ জীবনে যা কখনোই করেননি, করে দেখাবেন সেটাই--আকাশ থেকে প্যারাসুট নিয়ে লাফিয়ে পড়বেন।

করলেনও সেটা কোনো ঝামেলা ছাড়াই। গত ২১ অক্টোবর সেটা করে দুনিয়াকে দিলেন তাক লাগিয়ে। একাজে তার ইনস্ট্রাক্টর হিসেবে ছিলেন ‘স্কাইডাইভ টেনেসি’র ড্যান রবার্টসন।   

USA TODAY তাকে নিয়ে ফলাও করে প্রতিবেদনও করল। সে প্রতিবেদনের শিরোনাম: ‘Man goes skydiving day after 100th birthday’

“ব্যাপারটা ভয় পাবার মতো কিছু ছিল না’’ –বললেন জীবনের শতবর্ষ পাড়ি দেওয়া রবার্ট অ্যালমান।  

তার এই দু:সাহসী কাণ্ডটি দেখার জন্য তার পরিবারের সদস্য ও বন্ধুবান্ধব মিলে দু’ ডজনের বেশি লোক সেদিন জড়ো হয়েছিলেন টুল্লাহোমা মিউনিসিপাল এয়ারপোর্টে।  

প্যারাসুট নিয়ে আকাশ থেকে সফলভাবে ঝাঁপিয়ে মাটিতে নেমে আসবার পর অ্যালমান সাংবাদিকদের আরও বললেন: ‘আকাশ থেকে লাফ দিলে তোমাকে তোমাকে নিচে পড়তেই হবে। তাতে তুমি বাঁচবে বা মরবে। এক্ষেত্রে কিছুই করার নেই তোমার। ’’  

‘‘ব্যাপারটা কতো না সুন্দর ছিল। আকাশের দিকে তাকিয়ে দেখো... মনে হচ্ছে কে যেন তুলির আঁচড়ে এঁকে দিয়েছে। ’’

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশকে প্রায় বছর কুড়ি আগে একবার আকাশ থেকে প্যারাসুট নিয়ে ঝাঁপিয়ে পড়তে দেখেছিলেন তিনি। মূলত সে দৃশ্য দেখেই তারও মনে সাধ জেগেছিল তিনিও তা করে দেখাবেন একদিন। তবে সেই সময়

সেটা না করে তিনি তা করলেন ১০০ বছর পাড়ি দেবার পর।  

জয়তু, ১০১ বছরের ‘তরুণ তুর্কি’ রবার্ট অ্যালমান!

বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।