ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অফবিট

থেমে থাকা গাড়ি ওভারটেকিংয়ে সাইকেল চালকের জরিমানা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
থেমে থাকা গাড়ি ওভারটেকিংয়ে সাইকেল চালকের জরিমানা! ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া সড়কে একটি থেমে থাকা গাড়িকে ওভারেটেকিং করার দায়ে একজন সাইকেল আরোহীকে ১৫২ অস্ট্রেলিয়ান ডলার (৯ হাজার টাকার কিছু বেশি টাকা) জরিমানা গুনতে হয়েছে। তাও যে সে নয়, ওই আরোহী দেশটির ৬৫ বছর বয়সী দক্ষ সাইক্লিস্ট লরি ডানকান।

 

লরি ডানকান সাইক্লিং গ্রুপ বাইসাইকেল নেটওয়ার্কের (বিএন) দীর্ঘদিনের সদস্য।  

ডানকান জানান, তিনি বিস্মিত হন, যখন তাকে থেমে থাকা গাড়িটিকে ওভারটেকিং করায় জরিমানা করা হলো। যে গাড়িটির বাঁ-দিকে যাওয়ার নির্দেশক সচল ছিলো কিন্তু কোথাও যাচ্ছিল না। কারণ, পথচারীরা দু’পাশ দিয়েই রাস্তা পার হচ্ছিলেন।

তিনি বলেন, ডান দিক থেকে আমি গাড়িটি পার হয়ে যাওয়ায় সেটিকে পুলিশ কর্মকর্তার কাছে অনিরাপদ বলে মনে হতে পারে। আমি হতভম্ব হয়ে গেলাম, যখন আমাকে ওই পুলিশ কর্মকর্তা জিজ্ঞাসা করলেন, কেন আমি বাম দিক থেকে ডান দিকে গিয়ে গাড়িটিকে পাশ কাটিয়ে এগিয়ে গেলাম?

‘আমার জানা ছিলো না যে আমি কিছু ভুল করেছি। কিন্তু আমি মনে করি না এটা খুবই বিপজ্জনক হয়ে উঠেছিল’- পুলিশ কর্মকর্তাকে বলেন ডানকান।  
 
আইন অনুসারে, একজন সাইকেল আরোহী বাঁ-দিকের একটি গাড়ির পেছনে পেছনে কখনোই চালাতে বা ওভারটেক করতে পারবেন না, যে গাড়ি বাম দিকেই মোড় নিচ্ছে।

সাইক্লিং গ্রুপ বিএন ডানকানের জরিমানার বিরুদ্ধে লড়তে একজন আইনজীবীকে নিয়োগ দিয়েছিল। কিন্তু তারা মেলবোর্ন ম্যাজিস্ট্রেট কোর্টে মামলাটিতে হেরে যায়।

ডানকান বলেন, যদি আইনটি অক্ষরে অক্ষরে পালন করা হয়, তাহলে যান চলাচলের প্রবাহ বন্ধ হয়ে যাবে এবং নির্দিষ্ট স্থানে শত শত সাইক্লিস্ট জরিমানার মুখোমুখি হবেন।

‘আমি সপ্তাহের প্রতিদিন যা করি, শত শত সাইকেল আরোহীও একই কাজ করেন। পুলিশ এটা জানলেও কিছুই করে না। কারণ, তারা জানে যদি তারা আইনের এ ধারা প্রয়োগ করে, তাহলে বিশৃঙ্খলার সৃষ্টি করবে। ’
 
বিএনের সিনিয়র নীতি উপদেষ্টা গ্যারি ব্রেনান বলেন, ভিক্টোরিয়া সড়ক ও ট্রাফিক কর্তৃপক্ষ বাঁ-দিকে মোড় নেওয়া সম্পর্কিত আইনটি সাইক্লিস্টদের জন্য পুনর্বিবেচনা করতে পারতো।
 
বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৬
এএসআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।