ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অফবিট

নয় বছর ধরে বিড়াল কাজ করছে ছুটি ছাড়াই!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
নয় বছর ধরে বিড়াল কাজ করছে ছুটি ছাড়াই! ছবি: সংগৃহীত

একটি পরিশ্রমী আদা বিড়াল একটি দিনও ছুটি না নিয়ে গত নয় বছর ধরে কাজ করে যাচ্ছে নিউইয়র্কের একটি দোকানে।

নয় বছর বয়সী বিড়ালটির নাম বোবো।

সে নিউইয়র্কের চীনাপাড়ার ওই দোকানটির একজন কর্মী। তাকে একজন কর্মীর মাধ্যমে বাচ্চা বয়সে অসুস্থ অবস্থায় দোকানটিতে আনা হয়েছিল, যখন তার বসবাসের কোনো জায়গা ছিল না।

বোবো দোকানটিতে আসার পর তার নতুন বন্ধুদের সান্নিধ্যে সুস্থ হতে শুরু করে। দোকানে আসা একজন আইনজীবী, যার নিজেরও চারটি বিড়াল ছিল, তিনি বোবোকে পশু চিকিৎসকের কাছে নিয়ে চিকিৎসা করিয়ে আনেন এবং তাকে খাবার কিনে দেন।

২০১৪ সাল থেকে দোকানে কাজ করা অ্যানি, বোবোকে সঠিকভাবে যত্ন নেন, দেখাশোনা করেন।

অ্যানি বলেন, ‘বোবো দোকানের প্রবেশপথের কাছাকাছি বসে গ্রাহকদের অভিবাদন জানায়। সে দোকানের সামনের দিকে নজর রাখে। সে নিজের লাউঞ্জে বসতেই বেশি পছন্দ করে এবং জানালা দিয়ে বাইরেও খেয়াল রাখে’।

‘বোবো একটি কৌতুহলী ও অদ্ভুত বিড়াল’- বলেন অ্যানি। তিনি আরও বলেন, ‘বোবো শান্ত এবং বন্ধুত্বপূর্ণ। দোকানের মধ্যে সে একমাত্র বিড়াল। সে যেন দোকানটির রাজা! বোবো’র মিয়াও ডাক সবার মধ্যেই তার জন্য ভালোবাসা তৈরি করে।

বিড়ালপ্রেমিদের একটি জনপ্রিয় ব্লগ বলছে, ‘বোবো দোকানটির অধিকাংশ কর্মচারীর চেয়ে অভিজ্ঞ রয়েছে এবং একদিনও ছুটি নেয়নি’।

বোবো’র মূল দায়িত্ব হচ্ছে, একটি পিচবোর্ডের ওপর বসা, যদি এটি নিচে পড়ে যায়। সে অন্যদের স্বাগত জানায় এবং প্রায়ই দোকানে আসা তার চারপেয়ে বন্ধুদের লেজ নাড়িয়ে  অভিবাদন জানায়।

বোবো তার গ্রাহকদের ভালোবাসে। যখন ক্রেতারা দোকানটিতে প্রবেশ করেন, তখন তাদের দেখামাত্র বোবো ‘মিয়াও’  বলে স্বাগত জানায়।

‘বোবো আমার চেয়ে ভালো কাজ করে!’- বলেন অ্যানি। তিনি জানান, তারা বোবো’র বিভিন্ন কাজকর্মের ওপর একটি ভিডিওচিত্র ইন্সটাগ্রামে সেটআপের সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি নিশ্চিত, কেউ কোনো কিছু চুরি করতে গেলে বোবো কড়া নজরদারি করে, দোকানের মজুদ দেখে-শুনে রাখে এবং বিনিদ্র থেকে পাহারা দেয়।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।