ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংবাদপত্রের জানা উচিত কার্যবিধি মেনে সংসদ চলে: স্পিকার

শামীম খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

ঢাকা: কার্যবিধি মেনেই সংসদ চলবে উল্লেখ করে স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ বলেছেন, যেসব সংবাদপত্র এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে তাদেরও বিষয়টি বুঝে নেওয়া প্রয়োজন।

জাতীয় একটি দৈনিকে `হ্যা- না` বলা ছাড়া সাংসদদের কিছুই করার নেই মর্মে করা একটি রিপোর্টের বিষয় সোমবার সংসদে পয়েন্ট অব অর্ডার উঠে আসে।

  স্পিকার সংবাদপত্রটির প্রতি ইঙ্গতি করে একথা একথা বলেন।      

তিনি বলেন, সংসদে আইন পাশের সময় সাংসদরা হাত তুলে ‌`হ্যা- না` বলবেন এটাই রুলস অব প্রোসিডিউর। এ অনুযায়ী যারা আগে নাম দেন তারাই বিলের ওপর আলোচনার সুযোগ পান। আর যেহেতু বিরোধী দল সংসদে নেই সবাই মহাজোট বা সরকারি দলের সদস্য সেহেতু কোন বিষয়ে দ্রুতই ঐক্যমত হয়ে যায়। এ কারণেই তখন` হ্যা বা না` বলে বিলের পক্ষে বিপক্ষে অবস্থান নেওয়া ছাড়া তাদের কিছুই করার থাকে না।

পয়েন্ট অব অর্ডারে বিষয়টি সংসদে উত্থাপন করেন অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া।  

স্পিকার ওই সংবাদপত্র ও সাংবাদিকের উদ্দেশ্য করে বলেন এ বিষয়ে যারা রিপোর্ট করেন তাদেরও বিষয় বুঝে লেখা উচিত। তা না হলে জনগণের মধ্যে সংসদ সম্পর্কে ভুল ধারণা হতে পারে।   হতে পারে জটিলতাও।

বাংলাদেশ সময় ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।