ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিভিএএসইউ-এর বৈজ্ঞানিক সম্মেলন প্রতিহতের ঘোষণা ছাত্রলীগের ॥ কঠোর অবস্থানে সরকার

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

চট্টগ্রাম: চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভিএএসইউ) আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন সফল করতে সরকারের উচ্চ পর্যায় থেকে পুলিশ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সম্মেলন প্রতিহত করার ঘোষণা দেওয়ার পর কঠোর অবস্থানে সরকার।

প্রয়োজনে আন্দোলনরত ছাত্রলীগ নেতাদের গ্রেপ্তারেরও নির্দেশ দেওয়া হয়েছে।  

সোমবার এ ব্যাপারে সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশের পর চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার আবুল কাশেম আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন।
 
সংশ্লিষ্ট খুলশী থানার ওসি বাংলানিউজকে জানান, বৈজ্ঞানিক সম্মেলন সফল করতে পুলিশ করণীয় সবই করবে। কোনো বাধা দেওয়ার চেষ্টা হলে পুলিশ অ্যাকশনে যাবে।

আগামী ২৩ সেপ্টেম্বর নগরীর আগ্রাবাদ হোটেলে তিন দিনব্যাপী এ বৈজ্ঞানিক সম্মেলন শুরু হবে। সম্মেলনে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, ভারত, পাকিস্তান শ্রীলংকা, নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষক ও বিজ্ঞানীরা অংশগ্রহণ করবেন।
 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর নীতীশ চন্দ্র দেবনাথ জানিয়েছেন, সম্মেলন সফল করতে সরকার ও প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

এদিকে সোমবারও বহিষ্কারাদেশসহ নয় ছাত্রলীগ নেতার শাস্তি প্রত্যাহার এবং উপাচার্যের অপসারণের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ।
 
এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আহবায়ক ও বহিষ্কৃত নেতা কমলকান্তি মজুমদার বাংলানিউজকে বলেন, শান্তিপূর্ণভাবে আমরা সম্মেলন প্রতিহত করবো। তবে প্রশাসন বা সরকারের কোনো মহল উস্কানিমূলক কিছু করলে আমরা তা মোকাবেলা করবো।

উল্লেখ্য, শিক্ষক-কর্মকতা-কর্মচারীকে লাঞ্ছিত ও কর্তব্যে বাধা দেওয়ার অভিযোগে ২৮ আগস্ট বিশ্ববিদ্যালয় স্টুডেন্ট ডিসিপ্লিনারি কমিটির এক সভায় পাঁচ ছাত্রলীগ নেতাকে আজীবন এবং চার নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার ও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।

এদিকে সম্মেলন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী কর্মশালা।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।