ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিতে বিশেষ বরাদ্দ চায় সংসদীয় কমিটি

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

ঢাকা: এবছর শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে বিশেষ বরাদ্দ চেয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর কাছে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ১৮তম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পাশাপাশি বৈঠকে যে সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিও শর্তাবলী অনুসরণ করছে না তাদের ব্যাপারে আইন প্রণয়ন নিয়েও আলোচনা হয়।

সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে সভায় কমিটি সদস্য শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, হুইপ মির্জা আজম, হুইপ শেখ আব্দুল ওহাব, কাজী ফারুক কাদের, বীরেন শিকদার, মোঃ শাহ আলম এবং আলহাজ্ব মমতাজ বেগম অংশ নেন।

জানা যায়, বৈঠকে চলতি অর্থ বছরে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্তি নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এবছর নিচের পক্ষে ১ হাজার ৫’শ শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করা প্রয়োজন বলে সবাই একমত হন।   আর এমপিও জট দূরীকরণের জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর কাছে বাজেটের থোক বরাদ্দ থেকে বিশেষ বরাদ্দ দেওয়ার অনুরোধ জানিয়ে চিঠি পাঠানোর সিদ্ধান্তও হয় বৈঠকে।

এছাড়া সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষকের অভাব দূরীকরণে সরকারকে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বিশেষ করে কলেজে তৃতীয় শিক্ষকের বিষয়টি সংস্থাপন ও অর্থ মন্ত্রণালয় যাতে শিগগিরই অনুমোদন করে সে বিষয়ে অনুরোধ জানানো হয়।  

সভায় জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্হিত ছিলেন ।

বাংলাদেশ সময়: ১৬৫০ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।