ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেসরকারি প্রাথমিক শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, জুন ২৪, ২০১০

ঢাকা: সরকারি প্রাথমিক শিক্ষকদের সমান সুযোগ-সুবিধাসহ চাকরি জাতীয়করণের দাবি করেছেন বেসরকারি প্রাথমিক শিক্ষকরা। বাজেটেও এ খাতে পর্যাপ্ত বরাদ্দ দেওয়ারও দাবি জানান তারা।



আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা এ দাবি জানান। সরকার আগামী ৩১ জুলাইয়ের মধ্যে পদক্ষেপ না নিলে ১লা আগষ্ট থেকে বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণাও দেন তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে মোট ১৭ হাজার ৯৫৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এরমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৮ হাজার ৭৩ কোটি ৯৫ লক্ষ টাকা। বেসরকারি প্রাথমিক শিক্ষকদের জন্য রাখা হয়েছে মাত্র ৫৪৪ কোটি ৮৫ লক্ষ টাকা।

ভাতা পার্থক্যের কারণে বেসরকারি প্রাথমিক শিক্ষকরা কম বেতন পেয়ে থাকেন। এ কারণে তাদের জন্য বাজেটে বাড়তি ৪৮৮ কোটি ৫৯  লক্ষ টাকা বরাদ্দ রাখার দাবি জানান সংগঠনটির নেতারা। তবে সংবাদ সম্মেলনে দেওয়া কাগজপত্র যাচাই করে দেখা যায় এজন্য প্রয়োজন ২৫৫ কোটি ৮১ লক্ষ টাকা।

এ ব্যাপারে সংগঠনটির সভাপতি মোহাম্মদ সামসুল আলম বলেন, ‘যোগ-বিয়োগে ভুল থাকতে পারে। ভুল থাকলে কম করে লিখে দেন। আমাদের লক্ষ্য বিষয়টি সরকারের নজরে নিয়ে আসা। ’

মহাসচিব মৃগেন্দ্র সাহা বলেন,‘ সর্বশেষ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় তুলনামূলক ভাল ফল করেছে বেসরকারি
প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সরকারি স্কুলের শিক্ষকদের সমান পরিশ্রম আমরাও করি। তাই আমরা চাই তাদের সমান বেতন ও অন্য সুবিধা। ’

তিনি আরো বলেন, আজ প্রধানমন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ও শিক্ষা সচিবকে স্মারকলিপি দেওয়া হবে। সরকার ৩১ জুলাই এর মধ্যে কোনো ব্যবস্থা না নিলে ১লা আগস্ট থেকে কঠোর কর্মসূচি পালন করবো। ’

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির সহসভাপতি এমএ জব্বার, সিনিয়র যুগ্ম মহাসচিব আবুল কালাম আজাদ, অর্থ সম্পাদক কাজী কামাল পাশা প্রমুখ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭২৫ ঘণ্টা জুন ২৪, ২০১০
এমএসআই/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।