ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন

কমিশনের বৈধতা চ্যালেঞ্জ করে দেওয়া রিট খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১২ ঘণ্টা, জুন ২৪, ২০১০

ঢাকা: বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নির্বাচনের জন্য গঠিত কমিশনের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করেছেন হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম ও বিচারপতি এ কে এম আব্দুল হালিম আজ বৃহস্পতিবার এ রায় দেন।



২০০৯ সালের ২৯ ডিসেম্বর সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে মুক্তিযোদ্ধা কমান্ডস কাউন্সিলের নির্বাচনের জন্য পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করে।

ওই কমিশনের বৈধতা চ্যালেঞ্জ করে গতকাল বুধবার মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল নির্বাচনে সুনামগঞ্জের সাংগঠনিক পদের প্রার্থী মালেক হোসেন পীর একটি রিট দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়, আইন অনুযায়ী নির্বাচন কমিশন গঠন করবে মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল। তবে এ কমিশন গঠন করেছে সরকার।

রিট খারিজের রায়ে আদালত বলেন, রিট আবেদনকারী নিজেই সাংগঠনিক পদের প্রার্থী। রিট আবেদন করে তিনি স্ববিরোধী কাজ করেছেন। আবেদনকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন কিছু তিনি রিটে বলেননি। আর এই নির্বাচন নিয়ে মামলা আপিল বিভাগে নিষ্পত্তির অপেক্ষায় আছে। এ অবস্থায় হাইকোর্টের হস্তক্ষেপ করা সমীচীন হবে না। এজন্যই এ রিট আবেদন খারিজ করা হলো।

এ শুনানিতে রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী মনসুর হাবিব। অন্যদিকে, সরকার পক্ষে ছিলেন অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যার্টনি জেনারেল মুরাদ রেজা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৫৯ ঘণ্টা, জুন ২৪, ২০১০
জেএকে/এনজে/কেএল/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।