ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অনলাইনে ‘মাস্টার ক্লাস অন স্টোরি টেলিং ফর স্ক্রিন’ কর্মশালা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
অনলাইনে ‘মাস্টার ক্লাস অন স্টোরি টেলিং ফর স্ক্রিন’ কর্মশালা

ঢাকা: মানুষের গল্প বলার আগ্রহ আদিকাল থেকেই। শুরু থেকে আজ পর্যন্ত গল্প বলাকে কেন্দ্র করেই শিল্প-সাহিত্য বিকশিত হয়ে আসচ্ছে। আধুনিক বিশ্বের শক্তিশালী গণমাধ্যম চলচ্চিত্র কিংবা হাল আমলের ওয়েভ সিরিজ সবই সেই গল্প বলাকে আশ্রয় করেই নিঃশ্বাস নিচ্ছে। তবে স্থান, কাল পাত্রভেদে গল্প বলার ধরন-গঠন ভিন্নতা যেমন সত্য তার চাইতেও সত্য, গল্প বলার যথাযথ কৌশল বা এর গঠন বিষয়ক সর্বজনীন সূত্র সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা জরুরি।

চিত্রনাট্যের মূল ভীত হলো গল্প। এরই ধারাবাহিকতায় চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে গল্প বলার কলা-কৌশলের বিভিন্ন দিক ও চিত্রনাট্যে গল্পের গুরুত্ব শীর্ষক বিভিন্ন বিষয়ে তাত্ত্বিক কর্মশালার আয়োজন করেছে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া।

আগামী ২৪, ২৫, ২৭ ও ২৮ জুলাই চারদিন রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত ‘মাস্টার ক্লাস অন স্টরি টেলিং ফর স্ক্রিন’ শিরোনামে অনলাইনভিত্তিক কর্মশালাটি পরিচালনা করবেন ইতালির প্রখ্যাত চিত্রনাট্য লেখক, শিক্ষক ও পরামর্শক জিওভানি রোবিয়ানো।

চেক প্রজাতন্ত্রের বিখ্যাত ফিল্ম স্কুল FAMU এর প্রাক্তন অধ্যাপক ও আন্তর্জাতিক বিভাগের প্রধান জিওভানি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চিত্রনাট্য বিষয়ক অধ্যাপনার পাশাপাশি ভেনিস চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আয়োজিত চিত্রনাট্য বিষয়ক কর্মশালা পরিচালনা করেছেন। তিনি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন কার্যক্রমে যুক্ত ছিলেন এবং আছেন।

সুইজারল্যান্ডের বিখ্যাত লোকার্নো চলচ্চিত্র উৎসবের ‘ওপেন ডোর’ প্রোগ্রামের একজন প্রশিক্ষক তিনি। সর্বোপরি তিনি ইউরোপীয় ফিল্ম একাডেমির একজন সদস্য।

চারদিনের ওই কর্মশালায় চারটি সেশনে গল্প কী? চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে গল্প কী? গল্পের উৎস ও এর উপাদানগুলো কী কী? চরিত্র ও চরিত্রায়ন কী? গল্পের কাঠামো ও বিষয়বস্তু কী? চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমের সঙ্গে গল্পের সম্পৃক্ততাসহ চিত্রনাট্য ও গল্পের বিভিন্ন দিকে ধারণা পাবেন শিক্ষার্থীরা। পাশাপাশি থাকবে উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর বিশ্লেষণও।

আগামী ২৩ জুলাইয়ের মধ্যে কর্মশালার ফেসবুক ইভেন্ট পেজে প্রদত্ত গুগলডক ফরম পূরণ করে নির্ধারিত ফি দিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে আগ্রহী প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করতে পারবেন। অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে কর্মশালা শেষে সনদপত্র দেওয়া হবে।

কর্মশালাটি আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে চলচ্চিত্র বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম আমাদের সিনেমা ডটকম। প্রয়োজনে যোগাযোগ করতে পারেন ০১৭৭১১১৩৩১১ ও ০১৭৩২৯৮৮০৭৯ এই দুই নম্বরে। এছাড়া ইভেন্ট পেজ লিংকেও (https://www.facebook.com/events/281556909592397/) যোগাযোগ করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।