ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঋণের প্রলোভনে জামানতের নামে টাকা আত্মসাৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৬ ঘণ্টা, জুন ২৫, ২০২০
ঋণের প্রলোভনে জামানতের নামে টাকা আত্মসাৎ

ঢাকা: ঋণ দেওয়ার প্রলোভনে কোটি টাকা জামানত সংগ্রহ করে আত্মসাতের অভিযোগে স্বদেশ করপোরেশন নামে একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও জেনারেল ম্যানেজারকে জেল-জরিমানা করেছে র্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের (র্যাব) ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৪ জুন) সন্ধ্যায় মতিঝিলের সমবায় ভবনের ওই প্রতিষ্ঠানটিতে এ অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেওয়া র্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসু জানান, স্বদেশ করপোরেশনের জামানত গ্রহণ ও ঋণ দেওয়ার এখতিয়ার নেই।

কিন্তু প্রতারণামূলকভাবে প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দেওয়ার কথা বলে প্রায় পাঁচ হাজার ব্যক্তির কাছ থেকে জামানতের নামে ২০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।

জামানত দেওয়া স্বত্ত্বেও ঋণ না পেয়ে ভুক্তভোগীরা টাকা ফেরত চাইলে তাদের লেনদেনবিহীন একটি অ্যাকাউন্টের চেক ধরিয়ে দিতেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান শফিকুল কবির।

এছাড়া প্রতিষ্ঠানটি নিয়মিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। আমরা প্রচুর বিজ্ঞপ্তি ও রেডি অ্যাপয়েন্টমেন্ট লেটার দেখতে পেয়েছি। নতুন কোনো লোক চাকরির জন্য এলে তাদের ঋণ গ্রহীতা সংগ্রহ ও তাদের কাছ থেকে জামানত আনতে বলা হতো।

সারাদেশে প্রতিষ্ঠানটির ২২টি ব্রাঞ্চ আছে। তবে কোনো এমপ্লয়ি রেজিস্টার খুঁজে পাওয়া যায়নি। আর যারা কাজ করছেন তাদেরও অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যায়নি। কয়েক মাস কাজ করার পর প্রতারণার বিষয়টি বুঝতে পেরে অনেকেই চাকরি ফেলে চলে যেতেন।

এদিকে করোনার সুযোগে নকল হ্যান্ড স্যানিটাইজার বিক্রি, নকল শিশু খাদ্য, বেভারেজ পণ্য, নকল মশার কয়েল উৎপাদন ও বিক্রি করছিলো স্বদেশ করপোরেশন।

পলাশ বসু বলেন, স্বদেশ করপোরেশন লিমিটেডের চেয়ারম্যান শফিকুল কবির ও জেনারেল ম্যানেজার সাদেকুল ইসলামের বিরুদ্ধ সংশ্লিষ্ট থানায় নিয়মিত প্রতারণার অভিযোগে মামলা করে তদের গ্রেফতার দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ভোক্তা অধিকার আইনে শফিকুল কবিরকে দুই মাসের কারাদণ্ড ও আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬২৮ ঘণ্টা, জুন ২৫, ২০২০
পিএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।