ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

শোভা ছড়াচ্ছে ‘মরু গোলাপ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, জুন ৮, ২০২০
শোভা ছড়াচ্ছে ‘মরু গোলাপ’

মৌলভীবাজার: কালচে-মেরুন রঙের বাঁকানো পাপড়ি। গুচ্ছাকারে ফুলে রয়েছে ছোট প্রজাতির গাছে। এ নিয়েই শোভা ছড়াচ্ছে মরু গোলাপ। দূর থেকে দৃষ্টিকে মুগ্ধ করে রাখে ‘মরু গোলাপ’ ফুলগুলো। তবে গাছটি ক্ষুদ্রকার বলে অনেক সময় দৃষ্টি এড়িয়ে যায়। ভালো করে দেখলে সেই সৌখিন ফুলেল সৌন্দর্যে হৃদয় ভরে উঠে। এই প্রজাতির ফুলগুলো বহু রঙে বৈচিত্র্যপূর্ণ বলে এর বাণিজ্যিক চাহিদা রয়েছে। 
 

শ্রীমঙ্গল উপজেলা শহরের সেন্ট মার্থাস হাই স্কুলের সিনিয়র শিক্ষিকা দীপ্তি চক্রবর্তীর অ্যাপার্টমেন্টের এক কোণে প্রকাশিত হয়ে নিজের সৌন্দর্য মেলে ধরেছে ফুলগুলো।  

এ ফুল সম্পর্কে বাংলানিউজকে তিনি বলেন, এখন তো লকডাউন চলছে।

পরিবারের সঙ্গে আমিও গৃহবন্দি। এমন সময় নিজের শখের গাছে ফুল ফুটতে দেখে আমি ভীষণভাবে আনন্দিত হয়ে পড়ি। যত্নআত্তির পর নিজের গাছে এমন ফুলগুলো দেখে ভীষণ ভালো লাগছে। আসলে নিজের গাছে ফুল ফোটানোর আনন্দ ভাষায় ঠিক প্রকাশ করার মতো নয়।  

মেরুন রঙের সৌন্দর্যময় মরু গোলাপ।  ছবি: বাংলানিউজ

‘এই ফুলটিকে বাংলায় মরু গোলাপ এবং ইংরেজিতে অ্যাডেনিয়াম বলে। এই ফুলের আদি নিবাস আফ্রিকার মরু অঞ্চলে। লাল, নীল গোলাপি, সাদা, হলদে প্রভৃতি হরেক রঙের হয়ে থাকে। ’

রঙ এবং ফুল ফোটা প্রসঙ্গে দীপ্তি চক্রবর্তী বলেন, নিতান্ত শখের বসে বছর খানেক আগে এই ফুলটি সংগ্রহ করেছি। এ বছরই প্রথম ফুল ধরেছে। কমবেশি সারা বছরই ফুল ধরে। এই গাছের উচ্চতা হয়ে থাকে প্রায় ৫০ সেন্টিমিটার থেকে প্রায় দেড় মিটার। সময় পেলেই গাছটির পরিচর্যা করা অর্থাৎ পানি দেওয়া, টবের মাটিগুলো একটু নিড়িয়ে প্রাকৃতিক সার দেয় এগুলোই আমার যত্নআত্তির মধ্যে রয়েছে।

‘মরু গোলাপ’ আমাদের দেশে এখন বাণিজ্যিকভাবে চাষাবাদ হচ্ছে। বিশেষ করে বিভিন্ন আমাদের মতো অ্যাপার্টমেন্ট কিংবা ফ্ল্যাটে, বারান্দার কোণে, ছাদ বাগানে কিংবা উদ্যানে এ গাছগুলো বেশি দেখা যায় বলে জানান দীপ্তি।
 
বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, জুন ০৮, ২০২০
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।