ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাভারে ছাঁটাই বন্ধ করে বেতন-ভাতার দাবিতে মানববন্ধন

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জুন ৫, ২০২০
সাভারে ছাঁটাই বন্ধ করে বেতন-ভাতার দাবিতে মানববন্ধন

সাভ‍ার (ঢাকা): সাভারে বন্ধ কারখানা চালু, শ্রমিক ছাঁটাই বন্ধ করে বেতন-ভাতা পরিশোধসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছেন ছাঁটাই নির্যাতনের শিকার শ্রমিক ও শ্রমিক সংগঠনগুলো। 

শুক্রবার (৫ জুন) সকালে সাভার বাসস্ট্যান্ড এলাকার রানা প্লাজার সামনে ঢ‍াকা-আরিচা মহাসড়কের পাশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।  

এসময় শ্রমিকরা বাংলানিউজকে জানা, করোনা ভাইরাসকে পুঁজি করে অনেক পোশাক কারখানার মালিক বিনা কারণে অন্যায়ভাবে শ্রমিকদের ছাঁটাই করছেন।

সেই সঙ্গে মালিকরা শ্রমিকদের বেতনও দেননি। অন্যসব কারখানার মতো সাভারের কম্বাইন টেক্স লিমিটেড নামের একটি কারখানায় শ্রমিকদের বেতন না দিয়ে মালিক পলাতক রয়েছেন। তাই অবিলম্বে বন্ধ করখানা চালু করে এবং শ্রমিক ছাঁটাই বন্ধ করে বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে তারা এ মানববন্ধন করছেন।  

কর্মসূচিতে অংশ নেওয়া শ্রমিক নেতারা বাংলানিউজকে জানান, বেশ কিছু পোশাক কারখানা শ্রমিকদের বেতন না দিয়ে ঈদের আগে থেকেই বন্ধ করা হয়েছে। এবং কারখানার মালিকগুলোও পলাতক রয়েছেন। বিষয়টি নিয়ে আমরা সংশ্লিষ্ট দফতরসহ শিল্প পুলিশের কাছে লিখিতে অভিযোগ দেওয়া হলেও কিন্তু তাতে কোনো কাজ হয়নি। তাই বৃহস্পতিবার সেই শ্রমিকদের নিয়ে মাববন্ধনে দাঁড়ানো হয়েছে।  

এসময় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমই) সভাপতি রুবিনা হকের বৃহস্পতিবার (৪ জুনের) শ্রমিক ছাঁটাইয়ের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে তারা বলেন, রুবানা হকের যে ঘোষণা, এই ঘোষণাটি একদম শ্রমিক স্বার্থের পরিপন্থী। এই সময় এমন একটি ঘোষণা আইন-শৃঙ্খলার পরিস্থিতি অবনতি করতে পারে। সেই সঙ্গে শ্রমিক অসন্তোষ সৃষ্টি করতে পারে। সব দিক বিবেচনা করে এই ঘোষণার সঙ্গে আমরা একমত প্রকাশ করিনি। কারণ, ঘোষণাটি অযোক্তিক।

এসময় উপস্থিত ছিলেন- গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার কমিটির সাধারণ সম্পাদক আহম্মেদ জীবন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তপন সাহা, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সৌমিত্র কুমার, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানার সভাপতি মো. কবির হোসেন মনির, আঞ্চলিক নেতা শাহ্ আলম, শফিকুল ইসলাম নেওয়াজ, রতন হোসেন মোতালেবসহ অনেকেই।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জুন ০৫, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।