ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের প্রয়াণের ক্ষতি অপূরণীয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, মে ১৫, ২০২০
‘জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের প্রয়াণের ক্ষতি অপূরণীয়’ জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান (বামে) এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ (ডানে)।

ঢাকা: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ  বলেছেন, ‘জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের প্রয়াণে দেশ ও জাতির যে ক্ষতি হলো তা অপূরণীয়, শতবর্ষেও তা পূরণ হওয়ার নয়। বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতি ক্ষেত্রে আনিসুজ্জামান ছিলেন এক উজ্জ্বল নক্ষত্র। অনাবিল সমাজ হিতৈষী, গণতান্ত্রিক প্রগতিশীল চেতনা, সুশীল বুদ্ধিবৃত্তিক চর্চা ও ব্যক্তিগত মণীষা দিয়ে তিনি নিজেকে পরিণত করেছিলেন দেশের অগ্রগণ্য পুরুষে।’

শুক্রবার (১৫ মে) প্রতিমন্ত্রী রাজধানীর আজিমপুর কবরস্থানে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের শেষবিদায় অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

কে এম খালিদ বলেন, ‘বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতি প্রসারে তার অনবদ্য ভূমিকা রয়েছে।

দেশের ক্রান্তিলগ্নে তিনি জাতিকে সঠিক পথের দিশা দেখিয়েছেন বারবার। মহান ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধসহ সব গণতান্ত্রিক আন্দোলনে তার অবদান জাতি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে। ’

প্রতিমন্ত্রী এসময় গুণী এ শিক্ষাবিদের সব সাহিত্য ও সৃষ্টিকর্ম সংরক্ষণে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সর্বাত্মক পদক্ষেপ নেওয়ার কথা জানান।

প্রসঙ্গত, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বৃহস্পতিবার (১৪ মে) ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর তার নমুনা পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ আসে।

আরও পড়ুন>> স্বাস্থ্যবিধি মেনে আনিসুজ্জামানের দাফন সম্পন্ন

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, মে ১৫, ২০২০
ডিএন/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।