ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পরিবেশ সাংবাদিকতায় ফেলোশিপ পেলেন হাবিবুর রহমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২০
পরিবেশ সাংবাদিকতায় ফেলোশিপ পেলেন হাবিবুর রহমান

ঢাকা: উপকূল বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন করায় পরিবেশ সাংবাদিকতায় আন্তর্জাতিক ফেলোশিপ পেলেন ৭১ টেলিভিশনের স্টাফ রিপোর্টার হাবিব রহমান।

ওয়াশিংটনভিত্তিক পরিবেশ সাংবাদিকদের শীর্ষ সংগঠন আর্থ জার্নালিজম নেটওয়ার্ক (ইজেএন) এর ‘বে অব বেঙ্গল প্রোগ্রাম’-এর আওতায় সাংবাদিক হাবিবকে এই ফেলোশিপ দেওয়া হয়।  

আন্তর্জাতিক মিডিয়া অর্গানাইজেশন ইন্টারনিউজের তত্ত্বাবধানে এ ফেলোশিপের কার্যক্রম পরিচালিত হবে।

বঙ্গপোসাগরের জেলেরা বজ্রপাত মোকাবিলা করে কিভাবে গভীর সমুদ্রে মাছ আহরণ করে, বজ্রপাতের সময় তাদের নিরাপত্তা, বজ্রপাত বেড়ে যাওয়ায় আগের মত প্রতিনিয়ত সাগরে যেতে পারেন কিনা জেলেরা নিদিষ্ট এসব বিষয় নিয়ে প্রতিবেদন তৈরির জন্য সাংবাদিক হাবিবকে এ ফেলোশিপটি দেওয়া হয়।

ফেলোশিপের আওতায় উপকূলীয় অঞ্চলের নির্দিষ্ট এলাকার জনগোষ্ঠির ওপর ক্রমাগত দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং অভিযোজন বিষয়ে তিনি ইনডেপথ প্রতিবেদন তৈরি করবেন। বর্তমানে হাবিব জলবায়ু, পরিবেশ ও কৃষি বিষয়ে ৭১ টেলিভিশনে কাজ করছেন। এর আগে সেফ দ্যা চিলড্রেন বাংলাদেশ থেকেও দুর্যোগ বিষয়ক প্রতিবেদন করার কারণে তিনি ফেলোশিপ পেয়েছিলেন।

হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, নতুন প্রজন্মের সাংবাদিকদের উপকূল ভিত্তিক সাংবাদিকতায় উৎসাহ যোগাতেই তিনি এই বিষয়টা বেছে নেন।

বাংলাদেশ সময়: ০৭০০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২০
আরকেআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।