ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

হাজার ছাড়ালো দেশে করোনা আক্রান্তের সংখ্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২০
হাজার ছাড়ালো দেশে করোনা আক্রান্তের সংখ্যা

ঢাকা: দেশে ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত করা হয়। এরপর থেকে প্রতিদিনই রোগীর সংখ্যা বেড়েছে। রাজধানী ঢাকাসহ দেশের আট বিভাগে শনাক্ত হয়েছে রোগী। সব মিলিয়ে ৩৭ দিনে হাজার ছাড়িয়ে রোগীর সংখ্যা। যদি চলতি সপ্তাহের শুরু থেকে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে জ্যামিতিক হারে।

৩৭তম দিনে (১৪ এপ্রিল) একদিনে সর্বোচ্চ সংখ্যক ২০৯ রোগী শনাক্ত হয়েছে। আর এ দিনেই মোট রোগীর সংখ্যা ছাড়ালো এক হাজার।

দেশে বর্তমানে আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ১২ জন। এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪৬ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪২ জন।

মঙ্গলবার (১৪ এপ্রিল) দুপুর আড়াইটায় মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমের (এমআইএস) বিভাগের মিলনায়তনে ‘করোনা ভাইরাস সংক্রান্ত ’অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ জনে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ২০৯ জন। মোট আক্রান্ত হয়েছেন ১ হাজার ১২ জন। নতুন করে কেউ সুস্থ হয়নি।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১ হাজার ৮০৪টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৯০৫ টি। অদ্যাবধি মোট নমুনা পরিক্ষা করা হয়েছে ১৩ হাজার ১২৮টি।  

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় সারা দেশে হোম কোয়ারান্টিনে আছেন ৫ হাজার ৮৩ জন। হাসপাতাল ও অন্যান্য প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন আছেন ৫৩০ জন।

তিনি আরও বলেন, সারাদেশে ৬৪ জেলার সকল উপজেলা ও জেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত করা হয়েছে ৪৮৮টি প্রতিষ্ঠান। এ সব প্রতিষ্ঠানে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ২৬ হাজার ৩৫২ জন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২০
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।