ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

করোনা ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত, ২৩ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২০
করোনা ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত, ২৩ লাখ টাকা জরিমানা ছবি: প্রতীকী

রাজশাহী: করোনার সংক্রমণ ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে রাজশাহীতে ৩৯৭টি মামলায় সাড়ে ২৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। জেলা প্রশাসনের এসব ভ্রাম্যমাণ আদালতে অর্থদণ্ডে দণ্ডিত হয়েছেন ৮৯৬ জন।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুরে এ তথ্য জানান।

তিনি জানান, করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে গত ২৫ মার্চ থেকে রাজশাহী জেলা ও মহানগরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান জোরদার করা হয়েছে।

মহানগর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। আর উপজেলা পর্যায়ে আদালত পরিচালনা করেন সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনাররা।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, সংক্রামক রোগ নিরোধ আইন, মোটরযান আইন, সড়ক পরিবহন আইন, পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার, মাটি ও বালু উত্তোলন আইন এবং সরকারি নির্দেশ অমান্যকরণ আইনে অভিযানগুলো পরিচালিত হয়। ২৫ মার্চ থেকে বৃহস্পতিবার পর্যন্ত মোট ৩৯৭টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২৩ লাখ ৫৬ হাজার ৩৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। জরিমানার এসব টাকা নিয়ম অনুযায়ী রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়েছে।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক জানান, করোনা ভাইরাস মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে এবং জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে বাড়িতে রাখতে তারা অভিযান জোরদার করেছেন। এছাড়া বর্তমান পরিস্থিতিতে কেউ যেন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়াতে না পারেন তার জন্যও অভিযান চালানো হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২০
এসএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।