ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘পোষা প্রাণী-পাখি থেকে দূরত্ব বজায় রাখা ভালো’

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, এপ্রিল ১, ২০২০
‘পোষা প্রাণী-পাখি থেকে দূরত্ব বজায় রাখা ভালো’

ঢাকা: শখের বসে অনেকেই ঘরে বা বাড়িতে বিভিন্ন প্রাণী-পাখি পুষে থাকেন। তবে করোনা ভাইরাস সংক্রমণের এই সময় সেসব পোষা প্রাণীর কাছ থেকে সাময়িকভাবে দূরত্ব বজায় রাখাই ভালো। নিজেদের নিরাপদ রাখতে এই সাবধানতা অবশ্যই জরুরি। এমনটিই মনে করেন বিশেষজ্ঞরা।  

এ বিষয়ে বাংলানিউজের কথা হয় স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক পরিচালক এবং সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিষয়ের বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মাহমুদুর রহমানের সঙ্গে।

পশু-পাখি থেকে করোনা ভাইরাস সংক্রমণের কোনো আশঙ্কা আছে কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘বর্তমানে আমাদের মধ্যে যে ভাইরাসটা ছড়াচ্ছে, এটা মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে।

পশু থেকে কিন্তু নয়। তবে আমরা এখনো জানি না পশুরা আবার এতে আক্রান্ত হচ্ছে কি না। '

এ সময় সাবধানতা অবলম্বনের কথা উল্লেখ করে তিনি বলেন, 'যেহেতু পশুরা এতে আক্রান্ত হচ্ছে কি না সেটা আমরা এখনো জানি না। তাই আমাদের সাবধান থাকা তো অবশ্যই জরুরি। কিন্তু এখন আমাদের বেশি সতর্ক হতে হবে মানুষের সংস্পর্শ থেকে দূরে থাকার জন্য।  

পশু-পাখি থেকে সাময়িকভাবে দূরত্ব বজায় রাখাই ভালো মন্তব্য করে আইইডিসিআরের সাবেক এই পরিচালক বলেন, 'আমাদের যদি পশু-পাখি থাকে সেগুলো থেকে এখন দূরত্ব বজায় রাখাই ভালো। এছাড়া যতটা সম্ভব পশু-পাখির স্পর্শ এড়িয়ে চলা ভালো। '

স্বাভাবিকভাবে পশু-পাখির সঙ্গ এড়িয়ে চললেও বাসা-বাড়িতে পোষা সৌখিন পশু-পাখির খাবারের কাজটি বা গোসলের কাজটি অনেকেরই নিত্যদিনের সঙ্গী। এ প্রসঙ্গে সৌখিন পশু-পাখি পালকদের উদ্দেশে তিনি বলেন, `খাওয়ানো বা গোসল করানোর সময় অবশ্যই যথাযথ সুরক্ষা নিশ্চিত করে করতে হবে। এ সময় হাতে গ্লাভস আর মুখে মাস্ক পরে এই কাজগুলো করতে হবে। ’

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২০
এইচএমএস/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।