ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যোগ্যতা দিয়েই ‘টপ ক্লাসে’ এসেছে নারী: প্রতিমন্ত্রী

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, মার্চ ৮, ২০২০
যোগ্যতা দিয়েই ‘টপ ক্লাসে’ এসেছে নারী: প্রতিমন্ত্রী মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: সরকারপ্রধান থেকে শুরু করে গৃহস্থলী- সবখানেই নারী। সংখ্যায় কম হলেও তারা যে জায়গায় আছেন যথাযথ দায়িত্ব পালন করেই নিজেদের অবস্থান সমুন্নত রেখে চলেছেন। একজন নারী কেবল নারী হিসেবেই নয়, মানুষ হিসেবে যোগ্যতা অর্জন করেই শীর্ষ স্থানে গেছেন।

আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে বাংলানিউজের সঙ্গে আলাপকালে সে কথাই বলছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলে নেওয়া নারীবান্ধব পদক্ষেপগুলো নারীদের ক্ষমতায়ন এবং শীর্ষ পদগুলোতে নেওয়ার ক্ষেত্রে অবদান রেখেছে বলে মনে করেন তিনি।

 

সম্প্রতি সচিবালয়ে নিজ দপ্তরে প্রতিমন্ত্রী বলছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পরে প্রশাসনের বিভিন্ন স্তরে নারীদের নিয়ে আসেন।

‘উনি ১৯৯৬ সালে যখন ক্ষমতায় ছিলেন, তখনই প্রথম প্রতিটি ক্ষেত্রে নারীদের ক্ষমতায়নের অগ্রযাত্রা শুরু করেন। তার মধ্যে অন্যতম দৃষ্টান্ত যে তিনি নারীদের সচিব করেন। এরই ধারাবাহিকতায় প্রশাসনে এখন ৮ থেকে নয়জন সচিব নারী। এছাড়া রয়েছেন অনেক অতিরিক্ত সচিব, যুগ্মসচিব থেকে পরের পদগুলোয়। ’

নারীদের ক্ষমতায়ন নিয়ে ইডেন কলেজের ছাত্রলীগের সাবেক নেত্রী ইন্দিরা বলেন, প্রশাসনে সর্বোচ্চ পর্যায়ে আনতে হলে কে নারী কে পুরুষ সেটা বিবেচনা করে আনা যায় না।

‘সিভিল সার্ভিসে টপ পজিশনে দিতে হলে টপ ক্লাসই লাগে। দক্ষতা, যোগ্যতা, অভিজ্ঞতা- সবকিছুই লাগে। টপ ক্লাসে বা শীর্ষে যারা আছেন তারা নারী হিসেবে যাননি, তারা মানুষ হিসেবে যোগ্যতা নিয়ে যাচ্ছেন’, বলেন প্রতিমন্ত্রী।

ক্রেস্ট তুলে দিচ্ছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।  ছবি: বাংলানিউজফজিলাতুন নেসা ইন্দিরা তিনবারের সংক্ষরিত মহিলা আসনের সংসদ সদস্য। এ ছাড়া সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

প্রশাসনে নারীর অগ্রযাত্রা নিয়ে তিনি বলেন, আমি আশা করি ভবিষ্যতে নারী সচিব, অতিরিক্ত সচিবের সংখ্যা আরো বাড়বে। আমরা এই নারী না, আমরা কোটায় যেতে চাই না, আমরা নিজেদের যোগ্যতায় যেতে চাই।

বর্তমানে ফজিলাতুন নেসা তৃতীয়বারের মতো আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মহিলা বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

নারীর ক্ষতমতায়ন নিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীই প্রথম ডিসি-এসপি নিয়োগ দিয়েছেন, হ্যাপি টু সে- যে প্রথম ডিসি এবং এসপি আমার জেলা (মুন্সিগঞ্জ) দিয়েই শুরু করেছেন প্রধানমন্ত্রী।

ফজিলাতুন নেসা ছাত্র জীবন থকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্র রাজনীতি শুরু করেছিলেন। ১৯৭৩-১৯৭৪ মেয়াদে ইডেন কলেজের ছাত্রী সংসদের নির্বাচিত সাধারণ সম্পাদক (জিএস) হিসেবেও দায়িত্ব পালন করেন।

‘সবাই সহযোগিতা করলে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা বার বার ক্ষমতায় আসবে, নারীর ক্ষমতায়ন বাড়বে এবং প্রশাসনেও নারীদের সংখ্যাও বাড়বে’, মনে করেন শেখ হাসিনার আহ্বানে লন্ডনের বিশ্ববিদ্যালয়ে পিএইচডি জমা না দিয়ে দেশে ফেরা ইন্দিরা।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, মার্চ ০৮, ২০২০
এমআইএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।