ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২০
আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

ঢাকা: রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসে সেবা দেওয়ার নামে ঘুষ-দুর্নীতি-অনিয়ম ও দালালদের দৌরাত্ম্যের একাধিক অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক।

বুধবার (৪ মার্চ) দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন-১০৬) আগত তিনটি অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শারিকা ইসলাম ও উপসহকারী পরিচালক আবুল কালাম আজাদের সমন্বয়ে গঠিত ৬ সদস্যের (পুলিশসহ) টিম এ অভিযান পরিচালনা করেন।

দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

অভিযানকালে দুদক টিম ছদ্মবেশে পাসপোর্ট অফিসে বিদ্যমান পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। টিমের একজন সদস্য ছদ্মবেশে সেবাগ্রহিতা সেজে পাসপোর্ট নেওয়ার চেষ্টা চালান।

দলটি দেখতে পায়, অফিসের একজন কর্মচারীর কাছে বেশ কয়েকজন সেবাপ্রত্যাশী ভিড় জমিয়েছেন। পরবর্তী সময়ে জিজ্ঞাসাবাদে দুদক টিম জানতে পারে, উল্লেখিত কর্মচারী ওই পাসপোর্ট অফিসের একজন পরিচালকের গাড়িচালক এবং পাসপোর্ট প্রদান সংক্রান্ত কাজে তার সম্পৃক্ততার কোনো এখতিয়ার নেই।  

স্থানীয় জনসাধারণকে জিজ্ঞাসাবাদে টিম আরও অভিযোগ পায়, ওই অফিসের বেশ কিছু কর্মচারী এভাবেই দালালদের সঙ্গে যোগসাজশ করে গ্রাহকদের নানারূপ ভোগান্তিতে ফেলছেন এবং অবৈধ অর্থ আদায় করছেন।

দুদকের দলটি পরিচালককে (পাসপোর্ট, ভিসা ও পরিদর্শন) তাদের পর্যবেক্ষণ অবহিত করেন। তিনি অবিলম্বে অভিযুক্ত গাড়িচালক ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিয়ে দুদককে অবহিত করবেন মর্মে জানান। পাসপোর্ট অফিসে আগত সেবাপ্রার্থীরা দুদকের এ অভিযানকে স্বাগত জানান। তারা ভবিষ্যতে দেশের বিভিন্ন পাসপোর্ট অফিসে দুদকের এরূপ অভিযান অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়াও নেত্রকোণার কলমাকান্দা সাব-রেজিস্ট্রি অফিসে ভূমি রেজিস্ট্রিতে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা পরিবার পরিকল্পনা অফিসে ভুয়া কাগজপত্র দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগে এবং পটুয়াখালীতে পল্লী বিদ্যুতের খুঁটি স্থাপনে অনিয়মের অভিযোগে যথাক্রমে প্রধান কার্যালয়, ফরিদপুর জেলা কার্যালয় ও পটুয়াখালী জেলা কার্যালয় থেকে তিনটি আলাদা অভিযান পরিচালিত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
ডিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।